আন্তর্জাতিক ডেস্ক

  ২৫ জুন, ২০১৯

যুক্তরাষ্ট্রের তাঁবেদার ইউরোপীয়দের স্বাধীনতা নেই : ইরান

ইরানের উপপররাষ্ট্রমন্ত্রী সাইয়্যেদ আব্বাস আরাকচি বলেছেন, তার দেশের সঙ্গে স্বাক্ষরিত পরমাণু সমঝোতা রক্ষা করার জন্য ইউরোপীয় দেশগুলোর রাজনৈতিক সদিচ্ছা নেই এবং তারা এ সমঝোতা বাস্তবায়নের কাজে বিন্দুমাত্র ছাড় দিতে রাজি নয়। তিনি গত রোববার তেহরান সফররত ব্রিটিশ উপপররাষ্ট্রমন্ত্রী অ্যান্ড্রু মুরিসনের সঙ্গে এক বৈঠকে এ মন্তব্য করেন।

আরাকচি পরমাণু সমঝোতার ব্যাপারে তার দেশকে দেওয়া প্রতিশ্রুতি বাস্তবায়নে ইউরোপের মারাত্মক গড়িমসির কথা তুলে ধরে বলেন, দুঃখজনকভাবে পরমাণু সমঝোতার ভিত্তিতে ইরান ও ইউরোপের দায়িত্ব ও অধিকারের মধ্যে কোনো ভারসাম্য নেই।

তিনি আরো বলেন, ইউরোপীয় কোম্পানিগুলো মার্কিন অর্থ মন্ত্রণালয়ের নিষেধাজ্ঞা লঙ্ঘন করে ইরানের সঙ্গে লেনদেন করার সাহস দেখাতে পারছে না এবং এর অর্থ হচ্ছে, ইউরোপীয় দেশগুলোর কার্যত কোনো স্বাধীনতা বা সার্বভৌমত্ব নেই। আমেরিকার নির্দেশ অমান্য করে তাদের পক্ষে কিছু করা সম্ভব নয়।

মধ্যপ্রাচ্যের ঘটনাবলীর ব্যাপারে ব্রিটিশ সরকার আমেরিকার ইরানবিরোধী অভিযোগের পুনরাবৃত্তি করে যে বক্তব্য দিচ্ছে সে কথা উল্লেখ করে আরাকচি তার ব্রিটিশ সমকক্ষকে বলেন, অবস্থাদৃষ্টে মনে হচ্ছে ব্রেক্সিট নিয়ে লন্ডন এত বেশি ব্যস্ত রয়েছে যে, বিশ্বের ঘটনাবলী সম্পর্কে সঠিক বিশ্লেষণ করা তার পক্ষে সম্ভব হচ্ছে না।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close