আন্তর্জাতিক ডেস্ক

  ১৭ জুন, ২০১৯

২৮ মার্কিন পণ্যে শুল্ক বাড়াচ্ছে ভারত

অ্যাপেল, অ্যালমন্ডসহ ২৮টি মার্কিন পণ্যের ওপর শুল্ক বাড়াতে যাচ্ছে ভারত। ভারতের ওপর থেকে যুক্তরাষ্ট্র বাণিজ্য সুবিধা তুলে নেওয়ায় এই পাল্টা ব্যবস্থা নিল দিল্লি। গতকাল রোববার থেকেই এই সিদ্ধান্ত কার্যকর হবে বলে জানিয়েছে দেশটির সরকার। ব্রিটিশ বার্তা সংস্থা রয়টার্সের এক প্রতিবেদন থেকে এই তথ্য জানা যায়।

২০১৭ সালে ট্রাম্প দায়িত্ব নেওয়ার পর থেকে ভারতের মতো দেশগুলোর সঙ্গে বাণিজ্য চুক্তি পুনর্বিবেচনার কথা বলে আসছিলেন প্রেসিডেন্ট ট্রাম্প। গত ৫ জুন ভারতের বিশেষ বাণিজ্য সুবিধা জিএসপি বাতিল করে যুক্তরাষ্ট্র। এই সুবিধার আওতায় ৫৬০ কোটি ডলার পর্যন্ত শুল্কমুক্ত রফতানি সুবিধা পেত ভারত।

একে ‘দুর্ভাগ্যজনক’ উল্লেখ করে জাতীয় স্বার্থ ধরে রাখার ঘোষণা দিয়েছে ভারত। এর আগে রয়টার্স জানিয়েছিল, ২৮ জুন ট্রাম্পের সঙ্গে ভারতীয় প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির বৈঠককে সামনে রেখে ভারত এমন সিদ্ধান্ত নিতে পারে। গত বছরেই মার্কিন পণ্যে ১২০ শতাংশ শুল্ক বসানোর কথা বলেছিল ভারত। তবে বাণিজ্য বিষয়ে বারবার আলোচনা চলতে থাকায় সেই সিদ্ধান্ত পিছিয়ে যাচ্ছিল ভারত। ২০১৮ সালেই দুই দেশের মধ্যে ১৪ হাজার ২১০ কোটি ডলারের বাণিজ্য হয়েছে।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close