আন্তর্জাতিক ডেস্ক

  ১৪ জুন, ২০১৯

ট্রাম্পকে বন্ধুত্বস্বরূপ আরেকটি গাছ পাঠাবেন ম্যাক্রোঁ

হোয়াইট হাউসে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের সঙ্গে লাগানো ‘বন্ধুত্বের নিদর্শনস্বরূপ’ গাছটি মারা যাওয়ার পর আরেকটি চারা পাঠানোর কথা জানালেন ফরাসি প্রেসিডেন্ট এমানুয়েল ম্যাক্রোঁ। গত মঙ্গলবার তিনি বলেন, ‘এটা খুবই দুঃখজনক যে গাছটি মারা গেছে। আমি আরেকটি গাছ পাঠাব।’ সম্প্রতি বিভিন্ন আন্তর্জাতিক ইস্যুতে যুক্তরাষ্ট্র-ফ্রান্স সম্পর্ক টানাপড়েনের মাঝেই খবর আসে যে দুই নেতার ‘বন্ধুত্বের নিদর্শনের’ ওই গাছ মারা গেছে। তবে ম্যাক্রোঁ এখানে অন্য কোনো বিষয় না খোঁজার অনুরোধ জানিয়ে বলেন যে তিনি নতুন করে চারা পাঠাবেন।

২০১৮ সালের এপ্রিলে যুক্তরাষ্ট্র সফরের সময় দেশটির প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের জন্য দুই দেশের বন্ধুত্বের নিদর্শন হিসেবে একটি উপহার নিয়ে গিয়েছিলেন ফরাসি প্রেসিডেন্ট এমানুয়েল ম্যাক্রোঁ। সেই উপহারটি ছিল একটি গাছের চারা। তারপর সেটি লাগানো হয়েছিল হোয়াইট হাউসের লনে। দুই নেতা খুব ঘটা করে গাছটি লাগিয়েছিলেন। তাদের স্ত্রীরাও সেখানে উপস্থিত ছিলেন। কিন্তু লাগানোর কিছুদিনের মধ্যেই গাছের চারাটি সেখান থেকে উধাও হয়ে যায়। চলতি সপ্তাহে এএফপিসহ বিভিন্ন ফরাসি সংবাদমাধ্যমের বরাত দিয়ে ইন্ডিপেনডেন্ট জানিয়েছে, লাগানোর কিছুদিনের মধ্যেই গাছটি মারা গেছে।

প্রথম বিশ্বযুদ্ধে ২০ হাজার মার্কিন সেনা যেই ফরাসি বনে মারা যায়, সেখান থেকেই আনা হয়েছিল গাছটি। কিন্তু ক্যামেরা সরে

গেলে গাছটি সরিয়ে নিয়ে যাওয়া হয়। এমন সময়ে গাছটি মারা যাওয়ার খবর এলো, যখন জলবায়ু পরিবর্তন এবং ইরানের পারমাণবিক ইস্যুসহ নানা বিষয়ে দুই নেতার মধ্যে মতবিরোধ বা টানাপড়েন চলছে।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close