আন্তর্জাতিক ডেস্ক

  ১২ জুন, ২০১৯

জাকির নায়েককে ভারতে প্রত্যর্পণ করতে চান না মাহাথির

বিতর্কিত ইসলামী বক্তা জাকির নায়েককে ভারতে প্রত্যর্পণ না করার অধিকার রয়েছে বলে মন্তব্য করেছেন মালয়েশীয় প্রধানমন্ত্রী মাহাথির মোহাম্মদ। তিনি বলেন, জাকির মনে করেন ভারতে তিনি ন্যায়বিচার পাবেন না। ভারতীয় সংবাদমাধ্যম এনডিটিভির এক প্রতিবেদন থেকে এই তথ্য জানা যায়। জাকির নায়েকের বিরুদ্ধে তরুণদের সন্ত্রাসবাদে উসকানি, ঘৃণাবাদী বক্তব্য ও সাম্প্রদায়িক উসকানির অভিযোগ এনেছে ভারতের জাতীয় তদন্ত সংস্থা (এনআইএ)। ২০১৬ সালে ঢাকায় গুলশানের হলি আর্টিজান রেস্তোরাঁয় জঙ্গি হামলাকারীরা জাকির নায়েকের বক্তব্যে অনুপ্রাণিত হয়েছিল বলে তথ্য পাওয়ার দাবি করে এনআইএর তদন্তকারীরা। হামলাকারী তরুণদের ঘৃণাবাদী বক্তব্যের মাধ্যমে অনুপ্রাণিত করার অভিযোগেরও তদন্ত চলছে জাকির নায়েকের বিরুদ্ধে। দুই বছর আগে ভারত ছেড়ে যাওয়া জাকির এখন সৌদি আরব ও মালয়েশিয়ায় বসবাস করছেন। বিগত নাজিব রাজাকের নেতৃত্বাধীন মালয়েশিয়ার সরকার জাকির নায়েককে স্থায়ীভাবে বসবাসের সুযোগ দেয়। গত বছর তাকে ফেরত পাঠানোর অনুরোধ জানায় ভারত। মালয়েশিয়ার সঙ্গে ভারতের বন্দিবিনিময় চুক্তি থাকলেও গত বছরের জুলাইয়ে বর্তমান প্রধানমন্ত্রী মাহাথির মোহাম্মদ বলেছিলেন, জাকির নায়েকের মামলায় সিদ্ধান্ত নেওয়ার আগে সব বিষয় খতিয়ে দেখা হবে।

মাহাথির বলেন, আমরা অস্ট্রেলিয়াকে অনুরোধ করেছিলাম যে মৃত্যুদ-প্রাপ্ত পুলিশ কমান্ডো সিরুল আজহার উমারকে যেন তারা ফিরিয়ে দেয়। কিন্তু তারা দিচ্ছে না। জাকির নায়েকের ব্যাপারটিও তেমন। ভারত ইন্টারপোলের সহায়তায় জাকির নায়েককে দেশে ফিরিয়ে আনতে পারে এমন সম্ভাবনার ব্যাপারে মাহাথির বলেন, জাকির ভারতে নিরাপদ বোধ করছেন না।

মুম্বাইয়ের এই ইসলামী চিন্তাবিদের বিরুদ্ধে হাওয়ালায় টাকা লেনদেন ও ধর্মীয় বিদ্বেষমূলক মন্তব্য করার অভিযোগ রয়েছে। গ্রেফতার এড়াতে বর্তমানে তিনি বর্তমানে তিনি মালয়েশিয়ায় বসবাস করছেন। ভারতের একাধিক তদন্ত সংস্থা তাকে দেশে ফেরানোর চেষ্টা করলেও এখনো তা সফল হয়নি। জাকির নায়েককে সম্মানসূচক নাগরিকত্ব দিয়েছে মালয়েশিয়া সরকার।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close