আন্তর্জাতিক ডেস্ক

  ০৯ এপ্রিল, ২০১৯

যুক্তরাষ্ট্রের হোমল্যান্ড সিকিউরিটি মন্ত্রীর পদত্যাগ

যুক্তরাষ্ট্রের হোমল্যান্ড সিকিউরিটি মন্ত্রী ক্রিয়েশ্চেন নিয়েলসেন পদত্যাগ করেছেন। যুক্তরাষ্ট্রের মেক্সিকো সীমান্তে অভিবাসন প্রত্যাশীদের সংখ্যা বৃদ্ধিকে কেন্দ্র করে গত রোববার তিনি পদত্যাগ করেন। খবর বার্তা সংস্থা রয়টার্সের।

১৬ মাস ধরে হোমল্যান্ড সিকিউরিটি মন্ত্রীর দায়িত্ব সামলেছেন তিনি। এ সময় তিনি প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের কিছু বিতর্কিত সীমান্ত নীতি বাস্তবায়নে কাজ করেছেন। মার্কিন প্রশাসনের এক ঊর্ধ্বতন কর্মকর্তা জানিয়েছেন, ট্রাম নিয়েলসেনকে পদত্যাগ করতে বলেন এবং তিনি তাই করেন। সম্প্রতি মেক্সিকো সীমান্তের পরিস্থিতি নিয়ে উত্তরোত্তর ক্ষোভ প্রকাশ আসা ট্রাম্প টুইটারে বলেছেন, হোমল্যান্ড সিকিউরিটি সেক্রেটারি ক্রিয়েশ্চেন নিয়েলসেন পদত্যাগ করবেন এবং আমি তাকে তার কাজের জন্য ধন্যবাদ জানাই।

আরেকটি টুইটে ট্রাম্প জানান, যুক্তরাষ্ট্রের কাস্টমস ও বর্ডার প্রটেকশন কমিশনার কেভিন ম্যাকলিনান ভারপ্রাপ্ত হোমল্যান্ড সিকিউরিটি মন্ত্রী হিসেবে দায়িত্ব পালন করবেন। সিবিএস নিউজ প্রথম নিয়েলসেনের পদত্যাগের খবর নিয়ে সংবাদ পরিবেশন করে। নিয়েলসেন (৪৬) ডিসেম্বর, ২০১৭ সালে হোমল্যান্ড সিকিউরিটি মন্ত্রীর দায়িত্ব নিয়েছিলেন। হোমল্যান্ড সিকিউরিটি ডিপার্টমেন্টের দায়িত্ব সামলানোকে ‘আজীবন সম্মানের’ বিষয় বলে অভিহিত করেছেন তিনি। মেক্সিকো সীমান্তে প্রস্তাবিত দেওয়াল নির্মাণ ও অভিবাসন প্রত্যাশী পরিবারগুলোকে পৃথক করার বিষয়গুলো বাস্তবায়নের দায়দায়িত্ব তার ছিল। এই ডিপার্টমেন্টের মন্ত্রী হিসেবে মেক্সিকো সীমান্তে প্রস্তাবিত দেওয়াল নির্মাণ ও অভিবাসন প্রত্যাশী পরিবারগুলোকে পৃথক করার বিষয়গুলো বাস্তবায়নের দায়-দায়িত্ব তার ছিল। সম্প্রতি মার্কিন সীমান্ত কর্মকর্তারা মার্চে দক্ষিণের সীমান্তে ১ লাখ অভিবাসন প্রত্যাশী আটক হয়েছেন বলে জানিয়েছেন, যা এক দশকের মধ্যে সর্বোচ্চ।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close