আন্তর্জাতিক ডেস্ক

  ০৫ এপ্রিল, ২০১৯

রোমিও কিনছে ভারত, খরচ পড়বে ১৭ হাজার কোটি টাকা

মহাসাগরে বাড়তে থাকা চীনের প্রভাব নিয়ন্ত্রণে যুক্তরাষ্ট্রের কাছ থেকে ২৪টি অত্যাধুনিক হেলিকপ্টার কিনছে ভারত। এই হেলিকপ্টারের সাহায্যে মহাসমুদ্রে লুকিয়ে থাকা শত্রু ডুবোজাহাজ বা সাবমেরিন আরো নির্ভুলভাবে ধ্বংস করা যাবে।

গত মঙ্গলবার ভারতের কাছে হেলিকপ্টারগুলো বিক্রি করতে যুক্তরাষ্ট্র সম্মতি জানিয়েছে। এর পোশাকি নাম এমএইচ-৬০। তবে সামরিক দুনিয়ায় এ হেলকিপ্টার ‘রোমিও’ নামেই পরিচিত। ২৪টি হেলিকপ্টার কিনতে ১৭ হাজার ৮০০ কোটি টাকা খরচ পড়বে ভারতের।

সমুদ্রের তলায় লুকিয়ে থাকা সাবমেরিন ধ্বংসের জন্যই নয়, পাশাপাশি শত্রুর যুদ্ধজাহাজ ধ্বংস করা এবং সমুদ্রের বুকে তল্লাশি ও উদ্ধারকার্য চালাতেও অত্যন্ত দক্ষতার সঙ্গে কাজ করে রোমিও। গত বছরে রোমিও কিনতে যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র দফতরে প্রস্তাব দেয় ভারত। কারণ, লক-হিড মার্টিন নামের একটি মার্কিন সামরিক সরঞ্জাম প্রস্তুতকারক সংস্থা এই হেলিকপ্টার বানালেও, তা কিনতে যুক্তরাষ্ট্রের সম্মতি লাগে। গত বছরেই মার্কিন কংগ্রেসের কাছে ভারতের প্রস্তাব পাঠায় দেশটির পররাষ্ট্র দফতর।

সেখান থেকে জানানো হয়, ‘এই হেলিকপ্টার বিক্রি করা হলে প্রতিরক্ষা ক্ষেত্রে আমাদের এক সহযোগিতা আরো শক্তিশালী হবে। ভারত-যুক্তরাষ্ট্র কৌশলগত সহযোগিতার ক্ষেত্র আরো প্রসারিত হবে।’ সামরিক বিশেষজ্ঞদের মতে, ঠাণ্ডা যুদ্ধ এবং তার পরবর্তী সময়ে ভারত-যুক্তরাষ্ট্র সম্পর্কে শীতলতাই ছিল বেশি।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close