আন্তর্জাতিক ডেস্ক

  ২৮ অক্টোবর, ২০১৮

আকস্মিক ওমান সফরে নেতানিয়াহু, সুলতানের সঙ্গে সাক্ষাৎ

কোনো রকমের পূর্ব ঘোষণা ছাড়াই উগসাগরীয় আরব দেশ ওমান সফর করেছেন ইসরায়েলি প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু। শুক্রবার তার কার্যালয় থেকে জানানো হয়েছে, সফরকালে ওমানের শাসক সুলতান কাবুসের সঙ্গে সাক্ষাৎ করেছেন তিনি। মধ্যপ্রাচ্য বিষয়ক সংবাদমাধ্যম মিডল ইস্ট আই জানিয়েছে, ইসরায়েলি গোয়েন্দা সংস্থার প্রধান ইয়োসি কোহেন সফরকালে নেতানিয়াহুর সঙ্গে ছিলেন। সপ্তাহের শুরুর দিকে ফিলিস্তিনি প্রেসিডেন্ট মাহমুদ আব্বাস ওমান সফর করেন। সাতটি আরব উপসাগরীয় দেশের কোনোটির সঙ্গেই আনুষ্ঠানিক কূটনৈতিক সম্পর্ক নেই ইসরায়েলের। গত কয়েক বছরে এসব দেশের সঙ্গে সম্পর্ক জোরালোর ওপর গুরুত্ব দিচ্ছেন নেতানিয়াহু। তবে এসব উদ্যোগের বেশিরভাগ ক্ষেত্রেই আনুষ্ঠানিক কোনো প্রমাণ থাকে না। ১৯৯৬ সালে তৎকালীন প্রধানমন্ত্রী সিমন পেরেসের পর প্রথম ইসরায়েলি প্রধানমন্ত্রী হিসেবে নেতানিয়াহু মাস্কত সফর করলেন। ওমান থেকে ফিরে তার সফরের তথ্য প্রকাশ করে নেতানিয়াহুর কার্যালয়। তারপরই ছড়িয়ে পড়তে শুরু করে সুলতান কাবুসের সঙ্গে তার সাক্ষাৎ এবং করমর্দনের ছবি। ইসরায়েলি প্রধানমন্ত্রীর দফতর থেকে বলা হয়েছে, দীর্ঘ যোগাযোগের পর সুলতানের আমন্ত্রণে মাস্কত সফর করেন নেতানিয়াহু। প্রধানমন্ত্রীর কার্যালয় বলছে, আরব দেশগুলোর সঙ্গে সম্পর্ক জোরালো করার নেতানিয়াহুর নীতির অগ্রগতিতে এটা ‘গুরুত্বপূর্ণ পদক্ষেপ’।

এক যৌথ বিবৃতিতে বলা হয়েছে, দুই পক্ষ ‘মধ্যপ্রাচ্য শান্তি প্রক্রিয়া এগিয়ে নেওয়ার উপায় এবং মধ্যপ্রাচ্যে শান্তি ও স্থিতিশীলতা অর্জনে দ্বিপক্ষীয় স্বার্থসংশ্লিষ্ট বেশ কয়েকটি ইস্যু নিয়ে আলোচনা করেন’।

এর আগে শুক্রবার ইসরায়েলের সংস্কৃতি ও ক্রীড়া বিষয়ক মন্ত্রী মিরি রেজেব সংযুক্ত আরব আমিরাতে আবু ধাবি গ্রান্ড স্লাম জুডো টুর্নামেন্টে উপস্থিত হন। ওই প্রতিযোগিতায় ইসরায়েলের জাতীয় দল অংশ নিচ্ছে। এছাড়া আরেক উগসাগরীয় দেশ কাতারেও ইসরায়েলি পতাকা ওড়ার সম্ভাবনা তৈরি হয়েছে। দোহায় অনুষ্ঠিতব্য বিশ্ব আর্টিস্টিক জিমন্যাস্টিক চ্যাম্পিয়নশিপে ইসরায়েলি দল ভালো করলে তাদের দেশের পতাকা উড়তে পারে। এর মধ্যে কাতারের পক্ষ থেকে নিশ্চিত করা হয়েছে, তারা ওই প্রতিযোগিতায় ইসরায়েলি প্রতীক ব্যবহারের অনুমতি দেবে।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close