আন্তর্জাতিক ডেস্ক

  ১৭ অক্টোবর, ২০১৮

দৃষ্টিপ্রতিবন্ধীর সহযোগী ঘোড়া!

ইংল্যান্ডের উত্তর-পশ্চিমাঞ্চলে ল্যাঞ্চশায়ারের ব্ল্যাকবার্ন শহরে প্রথমবারের মতো দৃষ্টি সমস্যায় ভোগা এক ব্যক্তির সহযোগী হিসেবে নিয়োগ দেওয়া হচ্ছে এক ঘোড়াকে। ঘোড়াটি ওই ব্যক্তিকে দৈনন্দিন কাজকর্ম, চলাফেরায় গাইড হিসেবে সহায়তা করবে।

২৪ বছর বয়সী ওই ব্যক্তির নাম সেলিম পাটেল। তিনি পেশায় একজন সাংবাদিক। সেলিম বর্তমানে ‘রেটিনাইটিস পিগমেনটোসা’ নামক চোখের অসুখে ভুগছেন। তাঁর ডান চোখে সামান্য দৃষ্টিশক্তি অবশিষ্ট আছে এবং ক্রমে তাও নিঃশেষ হয়ে যাবে। দৃষ্টি প্রতিবন্ধী ব্যক্তির গাইড হিসেবে সাধারণত কুকুরকে ব্যবহার করা হয়। কিন্তু ছোটবেলা থেকেই কুকুর ভয় পাওয়ায় সেলিমের জন্য ঘোড়ার বন্দোবস্ত করা হয়েছে। সেলিমের সহযোগী হতে যাওয়া ঘোড়াটির নাম ‘ডিগবি’। দৃষ্টিশক্তি পুরোপুরি চলে যাওয়ার পর সেলিমের গাইড হিসেবে যোগ দেবে ডিগবি। সে বর্তমানে প্রশিক্ষণাধীন।

ইন্ডিয়াভিত্তিক সংবাদ সংস্থা পিটিআইকে সেলিম বলেন, ‘ডিগবি এখনো বাচ্চা। ২০১৯ সালের মে মাসে ওর বয়স দুই বছর হবে। ডিগবির প্রশিক্ষণ সমাপ্ত হতেও আরো প্রায় দুই বছর লাগবে। আমি আশা করছি, প্রশিক্ষণ শেষ হলেই ওকে আমার শহর ব্ল্যাকবার্নে নিয়ে আসতে পারব।’ ‘(ও ধীরে ধীরেই আসুক,) তাড়াহুড়োর কিছু নেই, যেমনটা আছে কুকুরের ক্ষেত্রে। ডিগবির বয়স ৪০ হলেও ও কর্মক্ষম থাকবে। অথচ কুকুর হলে সেটা হতো আট বছর’, বলেন পাটেল।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close