আন্তর্জাতিক ডেস্ক

  ১৭ সেপ্টেম্বর, ২০১৮

ফ্লোরেন্সের আঘাতে যুক্তরাষ্ট্রে নিহত ৮ : ব্যাপক বন্যা

শক্তি হারিয়ে ক্রান্তীয় ঝড়ে পরিণত হওয়া হারিকেন ফ্লোরেন্সের প্রভাবে যুক্তরাষ্ট্রের নর্থ ও সাউথ ক্যারোলাইনা অঙ্গরাজ্যে ব্যাপক বৃষ্টিপাত হচ্ছে। থেমে থেমে অগ্রসর হওয়া এ ঝড়ে অন্তত আটজনের মৃত্যু হয়েছে বলে জানিয়েছে কর্তৃপক্ষ।

ফ্লোরেন্সের তা-বে ওই দুটি অঙ্গরাজ্যের অসংখ্য ঘরবাড়ির বিদ্যুৎ সংযোগ বিচ্ছিন্ন হয়ে গেছে; বন্যায় বিপর্যস্ত অনেক এলাকায় পানির উচ্চতা বাড়ছে বলে জানিয়েছে বার্তা সংস্থা রয়টার্স। শুক্রবার আটলান্টিক মহাসাগর সংলগ্ন যুক্তরাষ্ট্রের পূর্ব উপকূল দিয়ে স্থলে উঠে আসার পর থেকে ফ্লোরেন্স ক্রমাগত দুর্বল হয়ে ওই অঙ্গরাজ্য দুটির ওপর দিয়ে ধীর গতিতে পশ্চিমমুখে অগ্রসর হচ্ছে।

ঘণ্টায় ৬ কিলোমিটার গতিতে অগ্রসর হওয়ায় ঝড়টি আসছে দিনগুলোতে ওই অঞ্চলের বিশাল এলাকাকে প্লাবিত করতে পারে বলে শনিবার রাতে মিয়ামি থেকে জানিয়েছে দেশটির ন্যাশনাল হারিকেন সেন্টার (এনএইচসি) ।

‘এর ফলে ব্যাপক বৃষ্টিপাত হচ্ছে, কোনো কোনো এলাকায় বৃষ্টির পরিমাণ ইঞ্চিতে নয়, ফুটে মাপতে হচ্ছে’ সংবাদ সম্মেলনে বলেছেন নর্থ ক্যারোলাইনার গভর্নর রয় কুপার। নর্থ ক্যারোলাইনায় এরই মধ্যে রেকর্ড পরিমাণ বৃষ্টিপাত হয়েছে, সামনের দিনগুলোতে আরো বৃষ্টি হতে পারে বলে পূর্বাভাসে সতর্ক করা হয়েছে।

বৃষ্টি থামার পরও কয়েকদিন পর্যন্ত নদীর পানি বৃদ্ধি অব্যাহত থাকবে বলে জানিয়েছেন কুপার। সাউথ ক্যারোলাইনার গভর্নর হেনরি ম্যাকমাস্টার বলেছেন, ঘূর্ণিঝড়ের পর এবার বন্যা আসছে।

বন্যার পানি দ্রুতগতিতে বিভিন্ন এলাকায় ঢুকে পড়ায় অনেকেই আটকা পড়ছেন। নর্থ ক্যারোলাইনায় প্রায় ৫০ জন আটকা পড়া ব্যক্তিকে হেলিকপ্টারে সাহায্যে উদ্ধার করা হয়েছে বলে জানিয়েছেন মার্কিন কোস্টগার্ডের পেটি অফিসার মাইকেল হাইম্স। ২৬ হাজারেরও বেশি লোক বিভিন্ন আশ্রয় কেন্দ্রে অবস্থান করছেন।

অসংখ্য সড়ক বন্ধ হয়ে গেছে। নদী ও পাহাড়ি ছড়াগুলোতে পানি বৃদ্ধি পাওয়ায় বাঁধ ও সেতুগুলো ঝুঁকির মধ্যে আছে। কর্তৃপক্ষ ভূমিধস, টর্নেডো ও আকস্মিক বন্যার ঝুঁকির বিষয়ে সবাইকে সতর্ক করেছে।

শনিবার পর্যন্ত নর্থ ক্যারোলাইনায় প্রায় ছয় লাখ ৭৬ হাজার ও সাউথ ক্যারোলাইনায় এক লাখ ১৯ হাজার বাড়িঘর ও ব্যবসা প্রতিষ্ঠান বিদ্যুৎবিহীন ছিল।

ফ্লোরেন্সের কারণে অন্তত ৭ জনের মৃত্যু হয়েছে বলে জানিয়েছেন নর্থ ক্যারোলাইনার কর্মকর্তারা। আরও তিন জনের মৃত্যুর খবর প্রকাশিত হলেও তা যাচাই করা যায়নি বলে জানিয়েছে রয়টার্স। সাউথ ক্যারোলাইনায় এক জনের মৃত্যু হয়েছে বলে জানিয়েছে কর্তৃপক্ষ।

ক্ষতিগ্রস্ত এলাকাগুলোতে কেন্দ্রীয় তহবিল থেকে জরুরি সাহায্য দেওয়ার বিষয়ে প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প অনুমোদন দিয়েছেন বলে জানিয়েছে হোয়াইট হাউস। ফ্লোরেন্সের আঘাত হানা এলাকাগুলোতে কয়েক দিনের মধ্যে সফরের পরিকল্পনাও রয়েছে মার্কিন প্রেসিডেন্টের।

শনিবার রাত ১১টার দিকে দেওয়া আবহাওয়া বার্তায় এনএইচসি জানায়, ঘণ্টায় সর্বোচ্চ ৬৫ কিলোমিটার বেগের বাতাস নিয়ে ফ্লোরেন্স খুব ধীরে সাউথ ক্যারোলাইনার ওপর দিয়ে পশ্চিমমুখে অগ্রসর হচ্ছে।

দুই ক্যারোলাইনার উপকূল বরাবর এলাকাগুলোতে ফ্লোরেন্স ১০২ সেন্টিমিটার এবং ভার্জিনিয়া অঙ্গরাজ্যের দক্ষিণপশ্চিমাঞ্চলে ২৫ দশমিক চার ইঞ্চির মতো বৃষ্টিপাত ঘটাতে পারে বলে এনএইচসির পূর্বাভাসে বলা হয়েছে।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close