আন্তর্জাতিক ডেস্ক

  ২০ জুন, ২০১৮

জার্মানির অভিবাসন নীতির সমালোচনায় ট্রাম্প

জার্মান সরকারের অভিবাসন নীতির সমালোচনা করেছেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। অভিবাসীদের ওপর নিজের চালানো দমনপীড়ন নিয়ে চাপের মুখে থাকার সময়ই তিনি এ সমালোচনা করলেন। জার্মান চ্যান্সেলর অ্যাঙ্গেলা মার্কেলের জোট সরকারকে ‘দুর্বল’ আখ্যা দিয়েছেন ট্রাম্প। মার্কেল তার অভিবাসন নীতির পক্ষে সাফাই দিয়ে দেশে ঘোরতর বিরোধের মুখে পড়েছেন।

মার্কেলের উন্মুক্ত দ্বার অভিবাসন নীতির সমালোচনা করে ট্রাম্প বলেন, শরণার্থীরা ইউরোপীয় সংস্কৃতি ভয়ানকভাবে বদলে ফেলছে। জার্মানির জনগণ মার্কেলের নেতৃত্ব থেকে মুখ ফিরিয়ে নিচ্ছে।

তাছাড়া যুদ্ধবিধ্বস্ত সিরিয়ার মতো দেশ থেকে শরণার্থী নিয়ে গোটা ইউরোপই ‘মস্ত বড়’ ভুল করেছে বলে ট্রাম্প উল্লেখ করেন। ট্রাম্পের এ সমালোচনার উল্টোদিকে তার নিজের নেওয়া ‘জিরো টলারেন্স’ অভিবাসন নীতি নিয়েও তীব্র সমালোচনা হচ্ছে।

মেক্সিকো থেকে আসা অবৈধ অভিবাসীদের ধরপাকড়ের কারণে তাদের শিশুদের অন্ধকার ভবিষ্যৎ নিয়ে উদ্বিগ্ন ট্রাম্প-পতœী মেলানিয়া এবং সাবেক ফার্স্ট লেডি লরা বুশ ট্রাম্পের কঠোর অভিবাসন নীতির সমালোচনা করেছেন।

নতুন অভিবাসন নীতির আওতায় সম্প্রতি ট্রাম্প প্রশাসন মেক্সিকো থেকে অবৈধভাবে যুক্তরাষ্ট্রে প্রবেশ করা ব্যক্তিদের আটক করার কারণে হাজার হাজার শিশু পরিবার থেকে বিচ্ছিন্ন হয়ে পড়েছে। অভিবাসন নিয়ে ট্রাম্পের ‘জিরো টলারেন্স’ নীতির কারণে গত ছয় সপ্তাহে অন্তত দুই হাজার পরিবারের শিশুরা বাবা-মা থেকে বিচ্ছিন্ন হয়ে পড়ে ডিটেনশন সেন্টারে থাকতে বাধ্য হচ্ছে। সোমবার জাতিসংঘের পক্ষ থেকেও এর সমালোচনা করা হয়েছে।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist