আন্তর্জাতিক ডেস্ক

  ০৪ জুন, ২০১৮

গাজায় হামাসের স্থাপনায় ইসরায়েলের হামলা

গাজা থেকে ইসরায়েলে রকেট নিক্ষেপের জবাবে গাজা নিয়ন্ত্রণকারী ফিলিস্তিনি রাজনৈতিক গোষ্ঠী হামাসের বিভিন্ন স্থাপনায় বিমান হামলা চালিয়েছে ইসরায়েল। গত শনিবার ফিলিস্তিনি ভূখ-টিতে এসব হামলা চালানো হয়েছে বলে এক বিবৃতিতে জানিয়েছে ইসরায়েলি সামরিক বাহিনী। বিবৃতিতে সামরিক বাহিনীটি জানিয়েছে, গাজা থেকে ইসরায়েলে অন্তত চারটি রকেট নিক্ষেপ করা হয়েছে, এর মধ্যে তিনটি প্রতিরোধ করা হয় ও অন্যটি লক্ষ্যস্থলে পৌঁছাতে ব্যর্থ হয়।

শনিবার রাত শুরু হওয়া পরপরই গাজা সীমান্তের কাছে ইসরায়েলি শহর ও গ্রামগুলোয় রকেট হামলার সতর্কসংকেত বাজানো হয়, এতে স্থানীয় বাসিন্দারা তাড়াহুড়া করে আশ্রয়কেন্দ্রগুলোয় গিয়ে অবস্থান নেয়। গাজার কোনো গোষ্ঠী রকেট হামলার দায় স্বীকার করেনি। অন্যদিকে গাজার বাসিন্দারা জানিয়েছেন, ইসরায়েলি বিমান হামাসের তিনটি স্থাপনায় হামলা চালিয়েছে।

নিজেদের বিবৃতিতে ইসরায়েলের সামরিক বাহিনী গাজার বিমান হামলা চালানোর কথা নিশ্চিত করে ‘সব ঘটনার জন্য সন্ত্রাসী সংগঠন হামাসকে’ দায়ী করেছে। পাল্টাপাল্টি হামলার দুটি ঘটনাতেই হতাহতের কোনো খবর পাওয়া যায়নি।

এর আগে মঙ্গলবার সারা দিন এবং বুধবার ভোররাত পর্যন্ত গাজা থেকে ইসরায়েলের দক্ষিণাঞ্চলে বহু রকেট ও মর্টার বোমা হামলা চালায় হামাস ও ইসলামিক জিহাদ গোষ্ঠী। এর প্রতিক্রিয়ায় ক্ষুদ্র ফিলিস্তিনি ওই ভূখ-টির ৫০টিরও বেশি জায়গায় বিমান হামলা ও ট্যাংক থেকে গোলাবর্ষণ করে ইসরায়েল। ২০১৪ সালে ইসরায়েল ও হামাসের মধ্যে সর্বাত্মক যুদ্ধের পর এটিই ছিল দুই পক্ষের মধ্যে সবচেয়ে তীব্র পাল্টাপাল্টি হামলা।

তবে এ হামলাকে আর বাড়ানোর ইচ্ছা নেই, দুই পক্ষই এমন ইঙ্গিত দেওয়ার পর চলতি সপ্তাহ থেকে কার্যত দুই পক্ষের মধ্যে অঘোষিত অস্ত্রবিরতি চলছিল। এরই মধ্যে সর্বশেষ এ পাল্টাপাল্টি হামলার ঘটনাটি ঘটল।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist