আন্তর্জাতিক ডেস্ক

  ০২ মার্চ, ২০১৮

রাশিয়ায় পারমাণবিক হামলার প্রস্তুতি নিচ্ছে যুক্তরাষ্ট্র!

ভয়াবহ পরমাণু যুদ্ধের প্রস্তুতি নিচ্ছে মার্কিন নেতৃত্বাধীন ন্যাটো- এমন চাঞ্চল্যকর অভিযোগ করলেন রাশিয়ার প্রতিরক্ষামন্ত্রী সের্গেই ল্যাভরভ। রাশিয়ার স্থানীয় একটি সংবাদমাধ্যমে দেওয়া সাক্ষাৎকারে সের্গেই ল্যাভরভ বলেন, ন্যাটো পারমাণবিক যুদ্ধ শুরু করতে চায়। এই লক্ষ্যেই ওই জোট রাশিয়া-বেলারুশের মধ্যে অনুষ্ঠিত সামরিক মহড়ার বিরুদ্ধে উস্কানিমূলক বক্তব্য দিয়ে যাচ্ছে।

রাশিয়ার সেন্ট পিটার্সবার্গ বন্দরের কাছাকাছি বেলারুশের একটি অঞ্চলের নিকটে গত সেপ্টেম্বর মাসে ‘জাপাদ-২০১৭’ নামের যৌথ মহড়া চালিয়েছিল মস্কো ও মিনস্ক। ন্যাটো জোটের পক্ষ থেকে ওই মহড়ার ব্যাপারে নেতিবাচক প্রতিক্রিয়া জানানো হয়। এই ব্যাপারে রুশ প্রতিরক্ষামন্ত্রী আরো বলেন, রাশিয়ার সীমান্তে মার্কিন নেতৃত্বাধীন ন্যাটো জোট ক্রমবর্ধমান যে সামরিক তৎপরতা চালাচ্ছে। তাকে ধামাচাপা দেওয়ার জন্যই জাপাদ-২০১৭’র বিরুদ্ধে অযথা হৈ চৈ শুরু করেছে কিছু আর্ন্তজাতিক সংবাদমাধ্যম। ল্যাভরভ বলেন, ঠিক এমন সময় রাশিয়া ও বেলারুশের যৌথ সামরিক মহড়া বিরোধী প্রচারণা চালানো হচ্ছে যখন এই দুই দেশের সীমান্তে সামরিক শক্তি বৃদ্ধি করেছে ন্যাটো। এমনকি তারা ভয়াভহ পরমাণু অস্ত্রও মোতায়েন করেছে।

তিনি জানান, এ ধরনের তৎপরতা পরমাণু নিরস্ত্রীকরণ চুক্তির লঙ্ঘন। পরমাণু অস্ত্র নেই এমন দেশকে মহড়ায় অংশ নেওয়ার ব্যবস্থা করে তাদের প্রশিক্ষণ দিচ্ছে যুক্তরাষ্ট্র। ল্যাভরভ বলেন, ‘রাশিয়ার বিরুদ্ধে পরমাণু হামলা চালানোর জন্য মার্কিন বাহিনী ইউরোপের দেশগুলোকে প্রস্তুত করেছে।’ ইউরোপের দেশগুলোতে মার্কিন পরমাণু অস্ত্র মোতায়েন কেবল স্নায়ুযুদ্ধের সূত্রপাত নয়, বরং আগ্রাসী অবস্থান। দ্য স্পুটনিক ইন্টারন্যাশনাল।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist