আন্তর্জাতিক ডেস্ক

  ২২ জানুয়ারি, ২০১৮

ট্রাম্পের দ্বিতীয় বছর

নারীদের বিক্ষোভ যুক্তরাষ্ট্র জুড়ে

হোয়াইট হাউসে টালমাটাল এক বছর কাটানোর পর মেয়াদের দ্বিতীয় বছরের শুরুতেও মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের বিরুদ্ধে যুক্তরাষ্ট্র জুড়ে কয়েক লাখ নারী ও তাদের পুরুষ সমর্থকরা বিক্ষোভ করেছেন। গত বছর অভিষেকের পরদিনও নারীদের বিশাল বিক্ষোভ দেখেছিলেন ট্রাম্প। সেই বিক্ষোভের বর্ষপূর্তিতে গত শনিবার ওয়াশিংটন, লস অ্যাঞ্জেলস, শিকাগোসহ যুক্তরাষ্ট্রের প্রায় আড়াইশ শহরে মার্কিন প্রেসিডেন্টের নেওয়া বিভিন্ন নীতির বিরুদ্ধে নারীরা রাস্তায় নেমে আসেন বলে খবর বার্তা সংস্থা রয়টার্সের।

ডেমোক্রেট পার্টির সমর্থকরা ছাড়াও অভিনেত্রী, লেখিকাসহ বিভিন্ন শ্রেণি পেশার নারী-পুরুষ এসব বিক্ষোভে অংশ নেন। রিপাবলিকান প্রেসিডেন্টের নেওয়া বিভিন্ন নীতি নারীদের আঘাত করছে মন্তব্য করে তারা নভেম্বরের মধ্যবর্তী নির্বাচনে ভোটের মাধ্যমে এর জবাব দিতে জনগণের প্রতিও আহ্বান জানান। আপনার ভোটই আপনার অবস্থানের সবচেয়ে শক্তিশালী হাতিয়ার। ‘যাদেরই ভোটের অধিকার আছে তাদেরই উচিত তা প্রয়োগ করা’ বলেন লস অ্যাঞ্জেলসের র‌্যালিতে অংশ নেওয়া অভিনেত্রী ইভা লংগোরিয়া।

যুক্তরাষ্ট্রের সঙ্গে সংহতি জানিয়ে বিশ্বের বিভিন্ন শহরেও নারীদের এমন বিক্ষোভ হয়েছে। বিক্ষোভের প্রতিক্রিয়ায় ট্রাম্প টুইটারে বলেছেন, তার মেয়াদের প্রথম বছর নারীরা অনেকভাবেই সুবিধা পেয়েছেন। আমাদের মহান দেশজুড়ে সুন্দর আবহাওয়া, সব নারীদের মিছিল করার জন্য এটি চমৎকার একটি দিন। গত ১২ মাসে যেসব ঐতিহাসিক অর্জন ও অভূতপূর্ব অর্থনৈতিক সফলতা এবং সম্পদ সৃষ্টি হয়েছে তা উদযাপনে আপনারা বেরিয়ে আসুন। ১৮ বছরের নারী বেকারের হার এখনই সবচেয়ে কম, বলেন তিনি। গত মাসে যুক্তরাষ্ট্রের শ্রম বিভাগ দেশটিতে সামগ্রিক বেকারত্বের হার ৪ দশমিক এক শতাংশ হলেও নারীদের ক্ষেত্রে তা ৩ দশমিক ৭ শতাংশ বলে জানিয়েছিল।

বিক্ষোভকারীরা বলছেন এর উল্টোটা। ‘আমি চাই ট্রাম্প চলে যাক। এ প্রশাসন নারীদের জন্য ভালো কিছু করবে এমনটা বিশ্বাস করি না’ বলেন টেনেসির নক্সভিল থেকে ওয়াশিংটনের ন্যাশনাল মলের বিক্ষোভে অংশ নিতে আসা ৩৯ বছর বয়সী আইনজীবী কেটি ও’কনর।

নারীদের নিয়ে ট্রাম্পের করা উল্টোপাল্টা মন্তব্যকে স্মরণ করিয়ে দিতে এদিন বিক্ষোভগুলোতে অংশ নেওয়া অসংখ্য নারী পুসি হ্যাট পরে আসেন বলে জানিয়েছে রয়টার্স। গত বছর নতুন প্রেসিডেন্টের দায়িত্ব নেওয়ার পর থেকে নারীর ক্ষমতায়নের প্রতীক হয়ে ওঠা এই টুপি ট্রাম্পবিরোধীদের কাছে ব্যাপক জনপ্রিয়তা পেয়েছে। গত বছরের শেষ থেকে যৌন হয়রানি ও লাঞ্ছনার প্রতিবাদে যুক্তরাষ্ট্রজুড়ে শুরু হওয়া ‘মি টু হ্যাশট্যাগ’ ও ‘টাইমস আপ’ প্রচারণার মধ্যেই গত শনিবারের এই বিক্ষোভ অনুষ্ঠিত হলো।

বিক্ষোভে অংশ নেওয়া বক্তারা নারীর প্রতি হয়রানি রুখে দাঁড়ানোরও প্রত্যয় ব্যক্ত করেন। যুক্তরাষ্ট্রের বিভিন্ন শহরে অনুষ্ঠিত বিক্ষোভের মধ্যে কেবল লস অ্যাঞ্জেলসের বিক্ষোভেই প্রায় ছয় লাখ নারী পুরুষ উপস্থিত ছিলেন বলে শহরটির মেয়র এরিক গারসেটি জানিয়েছেন।

শিকাগোর গ্র্যান্ট পার্কে বিক্ষোভেও দুই থেকে তিন লাখ মানুষ অংশ নিয়েছেন। ওয়াশিংটনের জমায়েত গতবারের চেয়ে কম হলেও এদিনের বিক্ষোভে ডেমোক্রেট পার্টির অনেক নেতাকে দেখা গেছে। প্রেসিডেন্ট যখন অভিষেকের বর্ষপূর্তি করছে, আসুন আমরা তাকে এফ গ্রেড দিই, বলেন মার্কিন কংগ্রেসের নিম্নকক্ষ প্রতিনিধি পরিষদের সংখ্যালঘু অংশের নেতা ন্যান্সি পেলোসি।

পর্যবেক্ষকরা বলছেন, জন্ম নিয়ন্ত্রণ ও সমান বেতনের সুরক্ষা নিয়ে ট্রাম্প প্রশাসনের রক্ষণশীল নীতি অনেক নারীকেই বিক্ষুব্ধ করে তুলেছে। যে কারণে পুরুষদের মধ্যে মার্কিন প্রেসিডেন্টের জনপ্রিয়তা অপরিবর্তিত থাকলেও নারীদের মধ্যে অনেকটাই হ্রাস পেয়েছে। নারী মিছিলের আয়োজকরা জানান, তারা নভেম্বরের মধ্যবর্তী নির্বাচনের আগে ট্রাম্পবিরোধী ১০ লাখ নতুন ভোটার নিবন্ধনেরও চেষ্টা করছেন।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist