মোংলা (বাগেরহাট) প্রতিনিধি

  ২৬ মার্চ, ২০২৪

শ্রমিক ছাঁটাইয়ের প্রতিবাদে মোংলায় সংঘর্ষ

বাগেরহাটে মোংলায় শ্রমিক ছাঁটাইয়ের প্রতিবাদে বিক্ষোভ ও ভাংচুর করেছে মোংলা ইপিজেডের ভিআইপি ইন্ডাস্ট্রিজের শ্রমিকরা। এ সময় বিক্ষুব্ধ শ্রমিকদের সঙ্গে বেপজা সিকিউরিটির কর্মী ও পুলিশের সঙ্গে সংঘর্ষের ঘটনা ঘটে। পুলিশ পরিস্থিতি নিয়ন্ত্রণে আনতে রাবার বুলেট ও টিয়ারশেল নিক্ষেপ করে। এতে বেশ কয়েকজন শ্রমিক, পুলিশসহ সাংবাদিক আহত হন।

গতকাল সোমবার শ্রমিক ছাঁটাই ও ন্যায্য পাওনার প্রতিবাদে বিক্ষুব্ধ শ্রমিকরা সকাল থেকে মোংলা ইপিজেড মূল ফটকের সামনে বিক্ষোভ করতে থাকে। খবর পেয়ে মোংলা উপজেলা নির্বাহী কর্মকর্তা নারায়ন চন্দ্র পাল, সহকারী কমিশনার (ভূমি) মো. হাবিবুর রহমান, সিনিয়র সহকারী পুলিশ সুপার মুশফিকুর রহমান তুষার, মোংলা থানা অফিসার ইনচার্জ কে এম আজিজুল ইসলাম ও বেপজা কর্তৃপক্ষের নেতৃত্বে ঘটনাস্থলে গিয়ে শ্রমিকদের শান্ত করার চেষ্টা করলে বিক্ষুব্ধ শ্রমিকদের সঙ্গে বেপজা সিকিউরিটি ও পুলিশের সঙ্গে সংঘর্ষের ঘটনা ঘটে। একপর্যায়ে শ্রমিকরা পুলিশকে লক্ষ্য করে ইটপাটকেল নিক্ষেপ করলে পরিস্থিতি নিয়ন্ত্রণে আনতে পুলিশ টিয়ারশেল নিক্ষেপ করে। এ সময় বেশ কয়েকজন শ্রমিক ও পুলিশ আহত হন।

বিক্ষোভ সমাবেশে শ্রমিকরা জানান, প্রায় পাঁচ হাজার শ্রমিককে জোর করে কাগজে স্বাক্ষর নিয়ে চাকরি থেকে অবৈধভাবে ছাঁটাই করে দেওয়া হয়। ছাঁটাইয়ের আগে ৩টা বেসিক (তিন মাসের বেতন) ও দুটো বোনাস পরিশোধের কথা থাকলেও মালিকপক্ষ তা না করে ছাঁটাই করলে শ্রমিকরা এর প্রতিবাদ জানায়। এতে বেপজার সিকিউরিটি সদস্যরা শ্রমিকদের মারধর করেছে বলেও অভিযোগ তোলেন তারা।

মোংলা ইপিজেডের ভিআইপি ইন্ডাস্ট্রিজের মো. মিজান বলেন, আমরা সব আইন মেনেই শ্রমিকদের ছাঁটাই করেছি।

বাগেরহাট জেলা অতিরিক্ত পুলিশ সুপার (ক্রাইম অ্যান্ড অপারেশনস) মো. রাসেলুর রহমান বলেন, ঘটনাকে কেন্দ্র করে উত্তপ্ত পরিবেশ এখন শান্ত আছে। পরিস্থির ওপর নজর রাখছে পুলিশ।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close