নিজস্ব প্রতিবেদক

  ২৪ মার্চ, ২০২৪

ভারপ্রাপ্ত প্রধান বিচারপতি এম ইনায়েতুর রহিম

প্রধান বিচারপতি ওবায়দুল হাসান যুক্তরাষ্ট্র সফরে যাওয়ায় আগামী ৩১ মার্চ পর্যন্ত ভারপ্রাপ্ত প্রধান বিচারপতি হিসেবে দায়িত্ব পালন করবেন বাংলাদেশ সুপ্রিম কোর্ট আপিল বিভাগের জ্যেষ্ঠ বিচারপতি এম ইনায়েতুর রহিম। গতকাল শনিবার সুপ্রিম কোর্ট প্রশাসনের এক বিবৃতিতে এ তথ্য জানানো হয়েছে।

জানা গেছে, আগামী ২৭ মার্চ যুক্তরাষ্ট্রের প্রধান বিচারপতির সঙ্গে সাক্ষাৎ করবেন বাংলাদেশের প্রধান বিচারপতি ওবায়দুল হাসান। তার অবর্তমানে প্রধান বিচারপতির দায়িত্ব সামলাবেন এম ইনায়েতুর রহিম।

এম ইনায়েতুর রহিম ১৯৬০ সালের ৮ নভেম্বর দিনাজপুরে জন্মগ্রহণ করেন। শিক্ষাজীবনে তিনি ঢাকা বিশ্ববিদ্যালয়ের গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগ থেকে স্নাতকোত্তর করার পর এলএলবি ডিগ্রি নেন। এরপর ১৯৮৬ সাল থেকে আইন পেশা শুরু করে ২০০২ সালে আপিল বিভাগে আইনজীবী হন। এক সময় অতিরিক্ত অ্যাটর্নি জেনারেল হিসেবে তিনি দায়িত্ব পালন করেন।

এরপর ২০০৯ সালে অতিরিক্ত বিচারক হিসেবে হাইকোর্ট বিভাগে যোগ দেওয়ার পর ২০১১ সালে হাইকোর্টে স্থায়ী হন বিচারপতি এম ইনায়েতুর রহিম। একপর্যায়ে আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালের চেয়ারম্যান হিসেবে দায়িত্ব পালন করে তিনি সুপ্রিম কোর্টের আপিল বিভাগের বিচারপতি হিসেবে শপথ নেন ২০২২ সালের ৯ জানুয়ারি। একই সঙ্গে তিনি বাংলাদেশ জুডিশিয়াল সার্ভিস কমিশনের চেয়ারম্যান হিসেবে দায়িত্ব পালন করছেন।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close