গাজীপুর প্রতিনিধি

  ২১ মার্চ, ২০২৪

কারখানা বন্ধের প্রতিবাদে টঙ্গীতে শ্রমিক বিক্ষোভ

গাজীপুরের টঙ্গীতে বকেয়া বেতন দাবি, কারখানা বন্ধের নোটিস ও পুলিশি হামলার প্রতিবাদে সিজন্স ড্রেসেস লিমিটেডের শ্রমিকরা বিক্ষোভ করেছেন। গতকাল বুধবার সকাল ১০টায় কলকারখানা অধিদপ্তরের সামনে অবস্থান নিয়ে বিক্ষোভ করেন এই পোশাকশ্রমিকরা।

গাজীপুর শিল্প-পুলিশের অতিরিক্ত সহকারী পুলিশ সুপার মোশারফ হোসেন বিষয়টি নিশ্চিত করেছেন। তিনি বলেন, টঙ্গী বাজার এলাকায় কলকারখানা ও প্রতিষ্ঠান পরিদর্শন অধিদপ্তরের সামনে সিজন্স ড্রেসেস লিমিটেডের শ্রমিকরা এই বিক্ষোভ করেন।

বিক্ষোভরত শ্রমিকদের অভিযোগ, মঙ্গলবার রাত ৭টার দিকে কারখানা ছুটির আগে তাদের বেতন পরিশোধ নিয়ে কারখানা কর্তৃপক্ষের সঙ্গে কথা-কাটাকাটি হয়। একপর্যায়ে মালিকপক্ষ ও পুলিশ তাদের পিটিয়ে কারখানা থেকে বের করে দেয়। গতকাল বুধবার সকালে কারখানায় গিয়ে তারা দেখতে পান কারখানা অনির্দিষ্টকালের জন্য বন্ধের নোটিস টানানো রয়েছে। সেজন্য তারা কলকারখানা অধিদপ্তরের সামনে এসে অবস্থান নিয়েছেন।

নাম প্রকাশে অনিচ্ছুক এক নারীশ্রমিক বলেন, ‘আমাদের কেউ এক মাসের, কেউ দুই মাসের বকেয়া বেতন পাবে। কয়েকজনের তিন মাসের বেতনও বকেয়া রয়েছে। সামনে ঈদ, আমাদের বেতন পরিশোধ না করলে চলার কোনো উপায় নেই। বাড়ির মালিক বাসাভাড়ার জন্য চাপ দিচ্ছে। সংসার খরচ রয়েছে। বেতন ছাড়া আমরা চলতে পারছি না।’

দুপুর সাড়ে ১২টা পর্যন্ত কলকারখানা অধিদপ্তরের কেউ তাদের সঙ্গে কথা বলেননি বলেও জানান এই নারীশ্রমিক।

শিল্প-পুলিশের অতিরিক্ত সহকারী পুলিশ সুপার মোশারফ হোসেন বলেন, সিজন্স কারখানা কর্তৃপক্ষ শ্রমিকদের সিংহভাগ টাকা পরিশোধ করেছে। পুরোপুরি পরিশোধ করতে পারেনি। এ নিয়ে শ্রমিকদের সঙ্গে মঙ্গলবার মালিকপক্ষের লোকজনের সঙ্গে কিছুটা ধাক্কাধাক্কি হয়েছে। পরে কারখানার ভেতরে শ্রমিকরা ভাঙচুর শুরু করলে পুলিশ গিয়ে পরিস্থিতি নিয়ন্ত্রণ করে। তবে তাদের ওপর কোনো হামলা করা হয়নি দাবি করেন এই পুলিশ কর্মকর্তা। তিনি বলেন, শ্রমিকদের গায়ে কোনো পুলিশ হাত তোলেনি। এ ব্যাপারে কারখানাটির মালিকপক্ষের কোনো বক্তব্য পাওয়া যায়নি।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close