নিজস্ব প্রতিবেদক

  ২৯ জানুয়ারি, ২০২৪

কৃষিপণ্যের মূল্যবৃদ্ধি

তদন্ত কমিটি গঠনের নির্দেশ

কৃষিপণ্যের মূল্যবৃদ্ধির ঘটনা অনুসন্ধানে উচ্চ ক্ষমতা সম্পন্ন কমিটি গঠন করতে বাণিজ্য মন্ত্রণালয়সহ সংশ্লিষ্টদের নির্দেশ দিয়েছেন হাইকোর্ট। গতকাল রবিবার জনস্বার্থে সুপ্রিম কোর্টের আইনজীবী মনোজ কুমার ভৌমিকের রিট আবেদনের পরিপ্রেক্ষিতে বিচারপতি মোস্তফা জামান ইসলাম ও বিচারপতি মোহাম্মদ আতাব উল্লাহর বেঞ্চ এ আদেশ দেন।

একই সঙ্গে পেঁয়াজ, আলু ও ডিমসহ কৃষিপণ্যের মূল্যবৃদ্ধি নিয়ন্ত্রণে ব্যর্থতাকে কেন অবৈধ ঘোষণা করা হবে না এবং কৃষি বিপণন আইন অনুসারে উৎপাদন স্থলে বাজার অবকাঠামো প্রতিষ্ঠা না করতে পারার ব্যর্থতাকে কেন অবৈধ ঘোষণা করা হবে না, তা জানতে চেয়ে রুল জারি করেছেন আদালত।

বাণিজ্য ও কৃষি মন্ত্রণালয়ের সচিব, কৃষি সম্প্রসারণ অধিদপ্তরসহ সংশ্লিষ্টদের ৪ সপ্তাহের মধ্যে এ জবাব দিতে বলা হয়েছে। এছাড়া কৃষি পণ্যের মূল্যবৃদ্ধি নিয়ে বিভিন্ন গণমাধ্যমে প্রকাশিত প্রতিবেদন রিট আবেদনে উল্লেখ করেন আবেদনকারী।

প্রসঙ্গত, কয়েক মাস ধরে চড়া পেঁয়াজ, ডিম ও আলুসহ নিত্যপণ্যের বাজার। বাজারে ঘাটতি না থাকা সত্ত্বেও উৎপাদন ব্যয়ের চেয়ে ২০০ শতাংশ বেশি দামে বিক্রি হচ্ছে আলু। যেখানে গত বছরের এ সময়ে প্রতি কেজি আলুর দাম ছিল ২৫ টাকা থেকে ৩০ টাকা। সেখানে চলতি বছর এখন পর্যন্ত পাইকারিতেই প্রতি কেজি আলুর দাম ঠেকেছে ৪০ টাকা থেকে ৪২ টাকা।

তথ্য বলছে, চলতি মৌসুমে কৃষকের আলু চাষে খরচ হয়েছে কেজিতে ১৪ টাকা থেকে ১৬ টাকা। বিপরীতে লভ্যাংশের অংশ যোগ করে পাইকারি পর্যায়েই বিক্রি হচ্ছে তিনগুণ বেশি দামে।

এদিকে চড়া পেঁয়াজের দামও। ২৬ জানুয়ারি রাজধানীর বাজারে প্রতি কেজি মুড়িকাটা পেঁয়াজ বিক্রি হয়েছে ৮০ থেকে ৯০ টাকায়। আবার ভোটের মাত্র সপ্তাহ ব্যবধানে পাইকারিতে প্রকারভেদে প্রতি বস্তা চালের দাম বেড়ে দেড়শ থেকে ৪০০ টাকা পর্যন্ত।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close