নড়াইল প্রতিনিধি

  ২৭ জানুয়ারি, ২০২৪

মাছের আঁশ যাচ্ছে ইউরোপ-আমেরিকায়

রোদে শুকিয়ে ঝরঝরে করে বিক্রির উপযোগী করা হয় * নারায়ণগঞ্জ থেকে ব্যবসায়ীরা এসে আঁশ কিনে নিয়ে যান * প্রক্রিয়াজাতকরণের পর রপ্তানি করা হয় আমেরিকাসহ বিভিন্ন দেশে

দৈনন্দিন জীবনে মানুষের ফেলে দেওয়া একটি আবর্জনা মাছের আঁশ। তবে নড়াইলে সেই মাছের আঁশ রোদে শুকিয়ে তা বিক্রি করা হয়। ফেলে দেওয়া এ আঁশ বিক্রি করেই বাড়তি আয় করছেন নড়াইলের নারী-পুরুষরা। দেখছেন সচ্ছলতার মুখ।

নড়াইল শহরের রূপগঞ্জ বাজারের মাছ ব্যবসায়ী ভীম সেন জানান, আগে মাছ কাটার পর আঁশ ফেলে দিতাম। গত ৩ বছর ধরে আমরাও রুই-মৃগেল-কাতলাসহ বিভিন্ন ধরনের বড় মাছের আঁশ সংগ্রহ করে বাড়ি নিয়ে যাই। পরিবারের নারী সদস্যরা ঘরের কাজের ফাঁকে এগুলো রোগে শুকিয়ে সংরক্ষণ করে। মাসখানেক আগে নারায়ণগঞ্জ থেকে ব্যবসায়ীরা এসে আঁশ কিনে নিয়ে গেছে। এতে আমার বাড়তি আয় হয়েছে ৬০ হাজার টাকা।

শহরের রূপগঞ্জ বাজারের খুচরা মাছ ব্যবসায়ী লিটন বিশ্বাস ও অনুপ মালো জানান, আগে ক্রেতাদের মাছ কেটে দিয়ে আঁশ উচ্ছিষ্ট হিসেবে ফেলে দিতাম। এখন প্রতিদিন মাছ কেটে আঁশ যত্ন করে রাখি। দিন শেষে এসব আঁশ বাড়িতে এনে পানিতে ধুয়ে পরিষ্কার করা হয়। তারপর রোদে শুকিয়ে ঝরঝরে করে বিক্রির উপযোগী করা হয়। জেলায় এখন প্রায় শ’ খানেক লোক এ কাজে জড়িত। ঢাকা থেকে বছরে ৩-৪ বার ব্যবসায়ীরা এসে এসব শুকনো মাছের আঁশ কিনে ট্রাকে করে নিয়ে যায়। প্রতি কেজি শুকনো মাছের আঁশ ৭০ থেকে ৮০ টাকা দরে বিক্রি হয়।

নড়াইল থেকে আঁশ সংগ্রহকারী ঢাকা-নারায়ণগঞ্জের গোবিন্দ বিশ্বাস বলেন, আমরা এ আঁশ চীনে রপ্তানি করি। শুনেছি সেখানে ওষুধ, বিভিন্ন প্রকার প্রসাধন সামগ্রী, ফুড সাপ্লিমেন্টসহ বিভিন্ন কাজে এ আঁশ ব্যবহৃত হয়।

বিসিক নড়াইলের উপব্যবস্থাপক প্রকৌশলী মো. সোলায়মান হোসেন বলেন, ফেলে দেওয়া মাছের আঁশ এখন প্রক্রিয়াজাতকরণের পর রপ্তানি করা হয় জাপান, চীন, ইন্দোনেশিয়া, ফিলিপাইন, থাইল্যান্ড, দক্ষিণ কোরিয়া, আমেরিকাসহ বিভিন্ন দেশে। ওষুধ, প্রসাধনসামগ্রী, ফুড সাপ্লিমেন্ট ইত্যাদি তৈরিতে ব্যবহৃত হয় মাছের আঁশ। এ ছাড়াও মাছের আঁশ নানা দরকারি ও বিলাস পণ্যের কাঁচামাল হিসেবে ব্যবহৃত হচ্ছে। নড়াইল একটি মাছ উদ্বৃত্ত জেলা। তাই সরাসরি কিভাবে এ আঁশ রপ্তানি করা যায়, সেটা নিয়ে আমরা কাজ করছি।

জেলা মৎস্য অফিসার এইচ এম বদরুজ্জমান বলেন, নড়াইলের বিভিন্ন বাজারে মাছ বিক্রির সঙ্গে জড়িত অনেকেই এখন আঁশ শুকিয়ে বিক্রি করে বাড়তি আয় করছে।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close