নিজস্ব প্রতিবেদক

  ১১ মে, ২০২২

দর-কষাকষিতে সংবিধান থেকে নড়বে না সরকার

সাংবাদিকদের ওবায়দুল কাদের

সংবিধান অনুযায়ী যথা সময়ে নির্বাচন হবে জানিয়ে আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের বলেছেন, দরকষাকষি করে কোনো লাভ নেই। দর কষাকষিতে সরকার সংবিধান থেকে নড়বে না। ইভিএম নিয়ে আপত্তি কোথায় প্রশ্ন তুলে কাদের বিএনপির উদ্দেশে বলেন, পৃথিবীর বহু দেশে ইভিএমে নির্বাচন হচ্ছে। আপনারা কি নির্বাচনে কারচুপি করতে চান? কারচুপি-জালিয়াতি এড়ানোর জন্যই এই ইভিএম ব্যবস্থা হচ্ছে। এতে আপনাদের আপত্তি থাকবে কেন? পদত্যাগ কেন করতে হবে? কী কারণে? আমরা কি অন্যায় করেছি?

গতকাল মঙ্গলবার আওয়ামী লীগের কেন্দ্রীয় কার্যালয়ে আয়োজিত দলটির সম্পাদকমণ্ডলী ও দলের সহযোগী সংগঠনের নেতাদের সঙ্গে বৈঠকের আগে এ কথা জানান ওবায়দুল কাদের। তিনি বলেন, ‘ফখরুল সাহেব বলেছেন, ইভিএম তো পরের ব্যাপার, আগে পদত্যাগ। নিরপেক্ষ সরকারের কাছে ক্ষমতা হস্তান্তর। তারপর নির্বাচন।’

বিএনপির আন্দোলনের বিষয়ে ওবায়দুল কাদের বলেন, এ ধরনের কথা দেশের মানুষ ১৩ বছর ধরে শুনছে। গত নির্বাচনের সময় বিএনপি এবং তাদের জোটের হাঁকডাক শুনেছি। পানি ঘোলা করে অবশেষে তারা ডায়ালগে এসেছেন এবং নির্বাচনেও অংশ নিয়েছেন। এবারও সেই একই কথা নতুন করে বলছে। বিএনপি নেতারা ভালো করে জানেন, দলের অস্তিত্ব রক্ষায় তাদের আসতেই হবে।

তাদের হাতে কোনো বিকল্প নেই।

বিএনপিকে উদ্দেশ করে ওবায়দুল কাদের বলেন, ইভিএম পরের ব্যাপার কেন? আপত্তি কোথায়? পৃথিবীর বহু দেশে ইভিএমে নির্বাচন হচ্ছে। আপনারা কি নির্বাচনে কারচুপি করতে চান? কারচুপি, জালিয়াতি এড়ানোর জন্যই ইভিএমের ব্যবস্থা হচ্ছে। এ ছাড়া আধুনিক আর কোনো পদ্ধতি নেই নির্বাচনে কারচুপি-জালিয়াতি ঠেকানোর। নির্বাচনের প্রস্তুতি নিন, নির্বাচন ছাড়া ক্ষমতা পরিবর্তনের আর কোনো বিকল্প নেই। নির্বাচনে যদি জনগণ আপনাদের ভোট দেন, নির্বাচনে আমরা যদি হেরেও যাই, তারপরও নির্বাচন কমিশনের এই নিরপেক্ষ নির্বাচনের পক্ষে সবসময়। জনগণকে আস্থায় নিয়ে ফ্রি, ফেয়ার, ক্রেডিবল নির্বাচন আমরা করব। জনগণের ইচ্ছায় ক্ষমতার পরিবর্তন হবে। বিএনপিকে আমরা বলব, এদিক-সেদিক দর-কষাকষি না করে, নির্বাচনে আসুন।

আওয়ামী লীগ সাধারণ সম্পাদক বলেন, বিএনপির নেতারা ভালো করেই জানেন, দলের অস্তিত্ব রক্ষায় তাদের আসতেই হবে। তাদের হাতে কোনো বিকল্প নেই।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close