প্রতিদিনের সংবাদ ডেস্ক

  ২৮ জানুয়ারি, ২০২২

যে সালাদ কমাবে ওজন

বাড়তি ওজন কারোই কাম্য নয়। কারণ অতিরিক্ত ওজন হাজারটা রোগ সৃষ্টি করে। তাই তো যদি আপনার ওজন বেড়ে গিয়ে থাকে, তবে এখন থেকেই সচেতনতা বাড়াতে হবে। মনে রাখবেন, শুধু নিজেকে দেখতে ভালো লাগার জন্য নয়, শরীর সুস্থ রাখার ক্ষেত্রেও ওজন নিয়ন্ত্রণে রাখাটা ভীষণ জরুরি।

আপনি কী খাচ্ছেন, সেটাই আপনার ওজন বাড়া বা কমার ক্ষেত্রে সবচেয়ে বেশি গুরুত্বপূর্ণ। সে সঙ্গে যদি আপনি নিয়মিত ব্যায়াম করেন, তাহলে পদ্ধতিটা ত্বরান্বিত হয়। তবে হাজারো ব্যস্ততার মধ্যে অনেকেই নিয়মিত শরীরচর্চা করার সুযোগ পান না। সেক্ষেত্রে খাওয়া-দাওয়ায় নিয়ন্ত্রণ আনতেই হবে।

তবে পুষ্টিকর খাবার মানেই মুখোরোচক হবে না, এমনটা কিন্তু একেবারেই নয়। আপনার জন্য রইল কাবলি ছোলার এক মুখরোচক সালাদ রেসিপি, যা স্বাদ ও স্বাস্থ্যগুণে ভরপুর। অনেকেই অফিসের পর বাড়ি না ফিরে বন্ধু-বান্ধবদের সঙ্গে খানিক আড্ডা দিতে ভালোবাসেন। সেক্ষেত্রে বিকালের খাবার হিসেবেও জমে যাবে এই সালাদের রেসিপিটি।

যেভাবে বানাবেন : প্রথমে একটি পাত্রে সিদ্ধ কাবলি ছোলা নিন। তারপর কাটা পেঁয়াজ, টমেটো, ক্যাপসিকাম, শসা এবং গাজর দিন। এরপরে, লবণ, গোলমরিচ, মরিচগুঁড়া, চাটমশলা ও লেবুর রস দিয়ে দিন। এসব উপকরণগুলো ভালো করে মিশিয়ে নিন। পুদিনাপাতা ও তেঁতুলের চাটনি দিয়ে সাজিয়ে পরিবেশন করুন এবং উপভোগ করুন এই সালাড।

কাবলি ছোলাই আমাদের ওজন কমাতে বিশেষ উপকারী। এতে প্রচুর পরিমাণে প্রোটিন, আয়রন, ফসফরাস, জিঙ্ক, পটাশিয়াম, ভিটামিন বি৬ এবং থায়ামিন থাকে। একই সঙ্গে কাবলি ছোলায় ফাইবারও থাকে। এই ফাইবার আমাদের পাকস্থলী ভর্তি রাখতে সাহায্য করে এবং খিদে কমিয়ে দেয়, যা আমাদের ওজন নিয়ন্ত্রণ করে। সূত্র : ইন্টারনেট।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close