কমলগঞ্জ (মৌলভীবাজার) প্রতিনিধি

  ২৪ নভেম্বর, ২০২১

খাসিয়াদের প্রধান উৎসব

খাসি সেং কুটস্নেম উদযাপিত

মৌলভীবাজারের কমলগঞ্জে খাসি সম্প্রদায়ের বর্ষ সমাপনী ও বর্ষবরণ উৎসব ‘সেং কুটস্নেম’ উদযাপিত হয়েছে। গত সোমবার উপজেলার মাগুরছড়া পুঞ্জিতে দিনব্যাপী খাসি সোশ্যাল কাউন্সিলের উদ্যোগে ‘সেং কুটস্নেম’ উৎসব হয়। মাগুরছড়া স্থানীয় ফুটবল মাঠে অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন বীর মুক্তিযোদ্ধা আনন্দ মোহন সিংহ।

মাগুরছড়া খাসিয়া পুঞ্জির হেডম্যান ও বৃহত্তর সিলেট আদিবাসী ফোরামের সহসভাপতি জিডিসন প্রধান সুচিয়াংয়ের সভাপতিত্বে ও লাউয়াছড়া খাসিয়া পুঞ্জির হেডম্যান ফিলাহ পত্মী সঞ্চালনায় এ সময় প্রধান আলোচক ছিলেন কথাসাহিত্যিক সাংবাদিক আকমল হোসেন নিপু, চা-শ্রমিক নেতা পরিমল ব্যারাইক ও কবি সনাতন হামমোম। বৃহত্তর সিলেট আদিবাসী ফোরামের চেয়ারপারসন পিডিশন প্রধান সুচিয়াংসহ বিভিন্ন খাসিয়া পুঞ্জির হেডম্যানরা। উৎসবে খাসিদের নিত্যপণ্য ও খাদ্যসামগ্রীর অর্ধশতাধিক স্টল সাজিয়ে বসেন উদ্যোক্তারা। এসব স্টলে খাসিদের পোশাক, বিভিন্ন জাতের ফলমূল, জুম চাষের উপকরণ ও খাদ্যসামগ্রী বিক্রি করা হয়। উৎসবের বিভিন্ন আয়োজনের মধ্যে ছিল খাসি নৃত্য, তৈলাক্ত বাঁশ বেয়ে ওপরে ওঠা, পানগুছি খেলা, গুলতি দিয়ে ঢিল ছোড়া, তির-ধনুক ছোড়া ও মাছ ধরা।

উৎসব আয়োজক কমিটি জানায়, মৌলভীবাজার জেলার বিভিন্ন পাহাড়ি অঞ্চলে প্রায় ৩০ হাজারের অধিক খাসি সম্প্রদায়ের মানুষের বসবাস। তাদের নিজস্ব বর্ণিল ঐতিহ্যকে প্রজন্ম থেকে প্রজন্মে ছড়িয়ে দিতেই তাদের এ আয়োজন।

মাগুরছড়া খাসিয়া পুঞ্জির হেডম্যান জিডিশন প্রধান সুচিয়াং ও লাউয়াছড়া খাসিয়া পুঞ্জির হেডম্যান ফিলাহ পত্মী বলেন, ব্রিটিশ আমল থেকে ভারতের মেঘালয় রাজ্যে ২৩ নভেম্বর তারিখে খাসি বর্ষ বিদায় ‘খাসি সেং কুটস্নেম’ পালন করা হয়। পরদিন ২৪ নভেম্বর থেকে শুরু হবে খাসি বর্ষবরণ (স্ন্যাম থাইমি)। কমলগঞ্জের মাগুরছড়ায় ২০১২ সাল থেকে খাসিয়া পুঞ্জির হেডম্যানদের উদ্যোগে খাসি বর্ষবিদায় অনুষ্ঠান পালন করা হচ্ছে।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close