নিজস্ব প্রতিবেদক

  ২২ নভেম্বর, ২০২১

পরিবেশ অধিদপ্তর ডিজির বিরুদ্ধে হাইকোর্টের রুল

সব নদীর পূর্ণাঙ্গ তালিকা জমার নির্দেশ

আদেশের পরও সাভারের বংশী নদীদূষণ ও অবৈধ দখলদারদের বিষয়ে প্রতিবেদন দাখিল না করায় পরিবেশ অধিদপ্তরের মহাপরিচালক (ডিজি), ঢাকার জেলা প্রশাসক (ডিসি), সাভারের সহকারী ভূমি কমিশনার এবং সাভার থানার ওসির বিরুদ্ধে আদালত অবমাননার রুল জারি করা হয়েছে। তাদের বিরুদ্ধে আদালত অবমাননার অভিযোগে কেন ব্যবস্থা নেওয়া হবে না, তা জানতে চাওয়া হয়েছে।

গতকাল রবিবার বিচারপতি এম ইনায়েতুর রহিম ও বিচারপতি মো. মোস্তাফিজুর রহমানের সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চ এ আদেশ দেন। আদালতে রিটের পক্ষে শুনানি করেন অ্যাডভোকেট বাকির হোসাইন।

পরে এ আইনজীবী জানান, ২০১৯ সালের ২৮ অক্টোবর একটি জাতীয় দৈনিকে ‘দখল-দূষণে শেষ বংশী নদী’ শিরোনামে একটি সংবাদ প্রকাশিত হয়। ওই প্রতিবেদনে বলা হয়, ‘৬৫ ব্যক্তি ও প্রতিষ্ঠান গিলে খাচ্ছে রাজধানীর উপকণ্ঠের সাভারের বংশী নদী। এ নদীর বিরাট এলাকা প্রভাবশালীদের দখলে থাকলেও উদ্ধারের উদ্যোগ নেই। নদীর মাটি কেটে বিক্রি করা হচ্ছে দেদার। এসব কারণে ভালো নেই সাভার উপজেলার ৪০ থেকে ৪২ লাখ বাসিন্দা।’ পরে এ প্রতিবেদনটি যুক্ত করে জনস্বার্থে রিট করেন সাভারের বাসিন্দা ব্যারিস্টার মো. বাকির হোসেন।

শুনানি শেষে ২০১৯ সালের ২ ডিসেম্বর রুলসহ আদেশ দেন হাইকোর্ট। আদেশে বংশী নদীর দূষণ বন্ধ এবং ৩০ দিনের মধ্যে দূষণ ও দখলদারদের বিষয়ে প্রতিবেদন দাখিল করতে বলা হয়। পানি উন্নয়ন বোর্ড (পাউবো), রাজউক, পরিবেশ অধিদপ্তরের মহাপরিচালক (ডিজি), ঢাকার জেলা প্রশাসক (ডিসি), সাভারের নির্বাহী কর্মকর্তা, সাভারের ভূমি কর্মকর্তা, ঢাকা জেলার এসপি ও সাভার থানার ওসিকে ওই প্রতিবেদন দাখিল করতে নির্দেশ দেয় আদালত। দীর্ঘ দুই বছরেও ওই প্রতিবেদন না দেওয়ায় বিষয়টি রবিবার আদালতের নজরে আনেন রিট আবেদনকারী আইনজীবী বাকির হোসেন।

এদিকে, বাংলাদেশের সব নদীর পূর্ণাঙ্গ তালিকা তৈরি করে আদালতে দাখিলের নির্দেশ দেওয়া হয়েছে। রবিবার এ বিষয়ে এক আবেদনের শুনানি করে বিচারপতি মো. মজিবুর রহমান মিয়া ও বিচারপতি মো. কামরুল হোসেন মোল্লার হাইকোর্ট বেঞ্চ এ আদেশ দেন।

আদেশের বিষয়টি সাংবাদিকদের নিশ্চিত করেন আইনজীবী সৈয়দা রিজওয়ানা হাসান।

তিনি জানান, আগামী ৬ মাসের মধ্যে পানি উন্নয়ন বোর্ড (পাউবো) এবং দেশের সব জেলা প্রশাসকসহ (ডিসি) সংশ্লিষ্টদের মাধ্যমে এ রিপোর্ট দাখিল করতে হবে।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close