ময়মনসিংহ (মহানগর) প্রতিনিধি

  ২১ ফেব্রুয়ারি, ২০২০

‘শুধু দিবস পালন নয় মাতৃভাষাকে ভালোবাসতে হবে’

জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ^বিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. এ এইচ এম মোস্তাফিজুর রহমান বলেন, ‘ভাষা শহীদদের প্রতি শ্রদ্ধা জানাতে শুধু দিবস পালন করলেই হবে না, আমাদের মায়ের ভাষা বাংলাকে ভালোবাসতে হবে। আর সেই ভালোবাসার বহিঃপ্রকাশ কাজে প্রমাণ করে দেখাতে হবে।’ তিনি বলেন, আমরা যদি আমাদের ভাষাকে ভালোবাসি তাহলে এ ভাষার সমৃদ্ধি ও উৎকর্ষতার জন্য সবার কাজ করে যেতে হবে।

গতকাল বৃহস্পতিবার সকালে ময়মনসিংহের নটর ডেম কলেজে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস ও মহান শহীদ দিবস উপলক্ষে এক আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে উপাচার্য এসব কথা বলেন। শুদ্ধভাবে বাংলা ভাষা যথাযথ প্রয়োগের আহ্বান জানিয়ে মোস্তাফিজুর রহমান আরো বলেন, ‘যেখানে সম্ভব ইংরেজিকে পরিহার করা সেখানে পরিহার করতে হবে এবং যেখানে সম্ভব বাংলাকে প্রয়োগ করা সেখানে এর যথাযথ প্রয়োগ ঘটাতে হবে। তাহলেই ভাষাসৈনিকদের প্রতি আমাদের যথার্থ সম্মান প্রদর্শন করা হবে।’

আলোচনা সভায় নটর ডেম কলেজের অধ্যক্ষ ড. জর্জ কমল রোজারিওর সভাপতিত্বে আরো বক্তব্য দেন জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয়ের ভারপ্রাপ্ত রেজিস্ট্রার কৃষিবিদ ড. মো. হুমায়ুন কবীর, নটর ডেম কলেজের বাংলা বিভাগের প্রভাষক আতিকুল বাশার প্রমুখ। এ সময় কলেজের শিক্ষক-শিক্ষার্থীসহ কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close