পাঠান সোহাগ

  ২৪ ফেব্রুয়ারি, ২০১৯

প্রাণের বইমেলা

শেষ মুহূর্তে বইমেলা জমজমাট

শেষ মুহূর্তে জমে উঠেছে অমর একুশে গ্রন্থমেলা। প্রবেশপথ খুলে দেওয়ার পরপরই ক্রেতা, দর্শনার্থী, পাঠক দলে দলে মেলা প্রাঙ্গণে প্রবেশ করতে থাকেন। স্টলে স্টলে ভিড় ছিল। পাঠক, ক্রেতারা বই কিনে লেখকের অটোগ্রাফ নিয়েছেন, তার সঙ্গে তুলেছেন সেলফি। গত তিন দিনের মতো আজও জনসমাগম বাড়বে, বিক্রি হবে বেশিÑ এমনটাই আশা করছেন প্রকাশক ও বিক্রয়কর্মীরা।

বেশ কটি স্টলে প্রকাশক ও বিক্রয়কর্মীদের সঙ্গে কথা বলে জানা যায়, এ বছর সবচেয়ে বেশি বিক্রি হচ্ছে উপন্যাস। তারপর গল্প ও কবিতা। এ ছাড়া কারো কারো স্টলে আগের বই বেশি বিক্রি হচ্ছে। তারা জানান, একেকটি প্রকাশনা সংস্থা একেক ধরনের বই প্রকাশ করে। যারা উপন্যাস বেশি প্রকাশ করেন, তাদের স্টলে উপন্যাসের পাঠকের ভিড় বেশি। একইভাবে কবিতা ও অনুবাদকের পাঠক তাদের পছন্দের স্টলগুলোতে ভিড় করছেন। পাঞ্জেরি পাবলিকেশন্সের সঙ্গে কথা বলে জানা যায়, তরুণ কবির কবিতার বই বেশি চলছে। নালন্দা প্রকাশনীর স্টল থেকে জানা যায়, তাদের স্টলে অনুবাদের বই বেশি বিক্রি হচ্ছে।

লেখক বলছি কর্নার : নিজেদের নতুন প্রকাশিত গ্রন্থের বিভিন্ন গুরুত্বপূর্ণ বিষয় নিয়ে ইমদাদুল হক মিলন, মঈনুল আহসান সাবের, হাসান আল আবদুল্লাহ, মেহেদী উল্লাহ ও মিল্টন রহমান আলোচনা করেন।

নতুন বই : গতকাল শনিবার অমর একুশে গ্রন্থমেলার ২৩তম দিন ছিল। এদিনে গল্প ৩৩টি, উপন্যাস ৩০, প্রবন্ধ ৭, কবিতা ৭২, গবেষণা ১, ছড়া ৫, শিশুসাহিত্য ৩, জীবনী ৬, রচনাবলি ৩, মুক্তিযুদ্ধবিষয়ক ২, নাটক ১, ভ্রমণ ১, ইতিহাস ১, রাজনীতি ১, চিকিৎসা বা স্বাস্থ্য ১, রম্য বা ধাঁধা ১, ধর্মীয় ১, অনুবাদ ২ ও অন্যান্য ১২টি নতুন বইসহ ১৮৬টি এসেছে।

আজকের অনুষ্ঠান : আজ অমর একুশে গ্রন্থমেলার ২৪তম দিন। মেলা চলবে বিকেল ৩টা থেকে রাত ৯টা পর্যন্ত। বিকেল ৪টায় গ্রন্থমেলার মূলমঞ্চে অনুষ্ঠিত হবে বলধা গার্ডেন : আমাদের উদ্যান-ঐতিহ্য শীর্ষক আলোচনা অনুষ্ঠান। প্রবন্ধ উপস্থাপন করবেন মোকারম হোসেন। আলোচনায় অংশগ্রহণ করবেন হাশেম সূফী, মোহাম্মদ আলী খান ও নূরুন্নাহার মুক্তা। সভাপতিত্ব করবেন বিপ্রদাশ বড়–য়া। সন্ধ্যায় রয়েছে কবিকণ্ঠে কবিতাপাঠ, কবিতা-আবৃত্তি ও সাংস্কৃতিক অনুষ্ঠান।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close