reporterঅনলাইন ডেস্ক
  ১০ ফেব্রুয়ারি, ২০২৪

মেসির কোচ হতে না পারার আক্ষেপ মরিনহোর

ফাইল ছবি

রিয়াল মাদ্রিদে থাকাকালীন তিন বছর নিজের শিষ্য হিসেবে ক্রিস্টিয়ানো রোনালদোকে পেয়েছিলেন জোসে মরিনহো। বিশ্বের অন্যতম সেরা তারকার গুরু হয়েও কিনা আক্ষেপ রয়ে গেছে পর্তুগিজ কোচের। আক্ষেপটা মূলত আর্জেন্টাইন তারকা লিওনেল মেসির সঙ্গে কাজ করতে না পারার। এক সাক্ষাৎকারে এমনটাই জানিয়েছেন ৬১ বছর বয়সী এ কোচ।

২০১০ সালে রিয়াল মাদ্রিদে যোগ দিতেই পর্তুগিজ বরপুত্র ক্রিস্টিয়ানো রোনালদোকে শিষ্য হিসেবে পেয়েছিলেন মরিনহো। ২০১৩ সাল পর্যন্ত বার্নাব্যুতে দায়িত্ব পালন করেছেন তিনি। তার অধীনে রিয়াল মাদ্রিদ লা লিগা, কোপা দেল রে এবং স্প্যানিশ সুপার কোপা জেতে। ওই সময়ে রোনালদোও ছিলেন দুর্দান্ত ফর্মে। পাঁচ ব্যালন ডি’অরের একটি তিনি জেতেন ২০১৩ সালে। বিশ্বের অন্যতম সেরা ক্লাব, অন্যতম সেরা ফুটবলার দুটোর সান্নিধ্যেই পেয়েছেন মরিনহো।

শুধু রিয়ালই নয়, চেলসি, ইন্টার মিলান, ম্যানচেস্টার ইউনাইটেডের মতো ইউরোপের জায়ান্ট ক্লাবগুলোরও কোচ ছিলেন তিনি। ক্লাব ক্যারিয়ারের সম্ভাব্য সব ট্রফিই জিতেছেন তিনি। তার অধীনে খেলে অনেক ফুটবলাররই সেরা তারকার তকমা পেয়েছে।

কিন্তু তারপরও একটা জায়গায় আক্ষেপ রয়ে গেছে মরিনহোর। তাও কিনা রিয়ালের চিরশত্রু বার্সেলোনার সাবেক তারকা লিওনেল মেসির সঙ্গে কাজ করতে না পারার আক্ষেপ। স্বদেশী তারকা রোনালদোকে কাছে পেয়ে মন ভরেনি ৬১ বসন্ত পার করা মরিনহোর।

এক সাক্ষতকারে মরিনহোকে প্রশ্ন করা হয়েছিল, কোন তারকাকে কোচিং করানোর ইচ্ছে ছিল তার। জবাবে মেসির নাম উল্লেখ করে তিনি বলেন, আমি কখনো মেসিকে কোচিং করাতে পারিনি এবং কারও পক্ষেই মেসিকে কোচিং করানো সম্ভব নয়।

মরিনহোর কাছে মেসিকে কোচিং করানোটা অযৌক্তিক। কারণ বার্সেলোনার সাবেক এ তারকা সবকিছু নিয়ে জন্মেছে বলেই মনে করেন তিনি।

মরিনহো বলেন, মেসিকে কোচিং করানোর চিন্তা করাটা অযৌক্তিক। কারণ সে সবকিছু নিয়েই জন্মেছে এবং সবকিছুই জানে। সে হয়তো আপনাকে কিছু শেখাতে পারে। সবকিছু মিলিয়ে আপনি বলতে পারেন, তাকে স্কোয়াডে পাওয়াটা আপনার জন্য সম্মানের।

মেসিকে কোচিং করানো না হলেও মাঠে তাকে অনেক বারই কাছ থেকে পর্যবেক্ষণ করেছেন মরিনহো। বিশেষ করে রিয়ালে তিন বছর থাকাকালীন চিরপ্রতিদ্বন্দ্বী বার্সা শিবিরে মেসির আধিপত্য দেখেছেন তিনি।

পিডিএস/এমএইউ

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আর্জেন্টিনা,লিওনেল মেসি,মরিনহো
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close