reporterঅনলাইন ডেস্ক
  ১৬ জানুয়ারি, ২০২৪

বিরল কীর্তি

সবাইকে ছাড়িয়ে গেলেন সিকান্দার রাজা

টানা ৫ আন্তর্জাতিক টি-টোয়েন্টি ম্যাচে অর্ধশতক হাঁকানোর রেকর্ড গড়েছেন জিম্বাবুয়ের অধিনায়ক সিকান্দার রাজা

দল তেমন ভালো অবস্থানে নেই। তবে নিজের সর্বস্ব দিয়ে খেলছেন জিম্বাবুয়ের অধিনায়ক সিকান্দার রাজা। দারুণ ফর্মে রয়েছেন ডানহাতি এই অলরাউন্ডার। ব্যাট হাতে নিজের নামের প্রতিচ্ছবিই যেন ফুটিয়ে তুলছেন মাঠে। সর্বশেষ ৫ আন্তর্জাতিক টি-টোয়েন্টি ম্যাচ খেলে সবগুলোতেই হাফসেঞ্চুরি হাঁকিয়ে সব ক্রিকেটারের ‘রাজা’ হয়েছেন তিনি।

সিকান্দার রাজার আগে এমন কীর্তি কোনো ক্রিকেটার গড়তে পারেননি। সবশেষ গত রবিবার (১৪ জানুয়ারি) শ্রীলঙ্কার বিপক্ষে ফিফটি হাঁকিয়েছেন রাজা। ব্যাট হাতে আলো ছড়ানোর পর বল হাতেও ঝলক দেখিয়েছেন এই জিম্বাবুয়ান। ৪২ বলে ৬২ রানের পাশাপাশি তুলে নিয়েছেন ৩ উইকেট। তবে দলকে জেতাতে পারেননি জিম্বাবুয়ে অধিনায়ক।

৫ বাউন্ডারি আর ২ ছক্কায় ৬২ রানের দুর্দান্ত ইনিংস খেলা রাজাকে ফেরান দুশমন্হ চামিরা। এই ম্যাচে শেষ বলের নাটকীয়তায় লঙ্কানরা জয় পেয়েছে ৩ উইকেটে।

লঙ্কানদের বিপক্ষে এই ম্যাচের আগে সিকান্দারের ৪টি টি-টোয়েন্টি ম্যাচের রান হলো ৫৮, ৬৫, ৮২ ও ৬৫। তবে রাজা এক ম্যাচ আগেই এই রেকর্ডটি গড়তে পারতেন; যদি প্রথম হাফসেঞ্চুরিটি হাঁকানোর আগের একটি ম্যাচে ৪৮ করে আউট না হতেন। ওই ম্যাচে হাফসেঞ্চুরি থেকে ২ রান দূরে থাকতে আউট হওয়ার কারণে এক ম্যাচ আগেই তিনি সেরার মুকুট পড়তে পারেননি।

এর আগে টানা ৪টি আন্তর্জাতিক টি-টোয়েন্টি ম্যাচে অর্ধশতক হাঁকানোর রেকর্ড গড়েছেন নিউজিল্যান্ডের ব্রেন্ডন ম্যাককালাম, ওয়েস্ট ইন্ডিজের ক্রিস গেইল, জিম্বাবুয়ের ক্রেইগ উইলিয়ামস, কানাডার রেয়ান পাঠান, ফ্রান্সের গুস্তাব ম্যাক্রন ও দক্ষিণ আফ্রিকার রিজা হেন্ডরিক্স।

ব্যাট হাতে দুর্দান্ত পারফর্ম করা সিকান্দার রাজা বল হাতেও এসব ম্যাচে চমক দেখিয়েছেন। প্রতিটি ম্যাচেই কমপক্ষে দুটি করে উইকেট শিকার করেছেন তিনি। এই পাঁচ ম্যাচের মধ্যে সিকান্দার তার সেরা বোলিং করেছেন রুয়ান্ডার বিপক্ষে। সেই ম্যাচে ৩ রান খরচা করে তুলে নিয়েছেন ৩ উইকেট।

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
বিরল কীর্তি,সিকান্দার রাজা,জিম্বাবুয়ে
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close