reporterঅনলাইন ডেস্ক
  ২২ নভেম্বর, ২০২২

মেক্সিকোর বিপক্ষে লড়াইয়ে নামছেন লেভানদোস্কিরা

ফাইল ছবি।

দ্য গ্রেটেস্ট শো অন আর্থে মঙ্গলবার (২২ নভেম্বর) মেক্সিকোর বিপক্ষে লড়বে পোল্যান্ড। দোহার স্টেডিয়াম ৯৭৪-এ বাংলাদেশ সময় রাত ১০টায় মাঠে গড়াবে ম্যাচটি। ইউরোপ বনাম কনকাকাফ অঞ্চলের দেশটির লড়াইয়ের আগে তীব্র প্রতিদ্বন্দ্বিতার আভাস পাচ্ছেন সমর্থকরা।

পরিসংখ্যানের বিচারে দুদলই সমান অবস্থানে রয়েছে। মরুর বুকের বিশ্বকাপের সি-গ্রুপে রয়েছে পোল্যান্ড-মেক্সিকো। এই ম্যাচ যে দল জিতবে, তারাই গ্রুপের সুবিধাজনক অবস্থায় থাকবে।

হেড টু হেড দুই দেশই এর আগে মুখোমুখি হয়েছে আটবার। প্রত্যেকেই তিনবার করে জিতেছে। বাকি দুটি ম্যাচ ড্র হয়েছে। তবে বিশ্বকাপে ৪৪ বছর পর মুখোমুখি হতে যাচ্ছে দুই দেশ। ১৯৭৮ সালে শেষবার মুখোমুখি হয়েছিল মেক্সিকো-পোল্যান্ড। সেই ম্যাচ ৩-১ গোলে জিতেছিল পোলিশরা।

বিশ্বকাপে মোট ৫৭টি ম্যাচ খেলেছে মেক্সিকো। যদিও কোনো দিন বিশ্বকাপ ফাইনালে পৌঁছতে পারেনি ত্রিরঙারা। গত আটটি বিশ্বকাপেই নকআউট পর্যায়ে পৌঁছতে পেরেছে তারা।

কাতার বিশ্বকাপ পোল্যান্ডের নবম বিশ্বকাপ। কিন্তু ১৯৮৬ সালের পর নকআউট পর্বে যেতে পারেনি বিয়াউ-জেরভনিরা। গত কয়েক দশকে আশা জাগালেও ধারবাহিকতা দেখাতে পারেনি তারা।

তবে দলটিতে রবার্ট লেভানদোস্কির মতো ফুটবলার রয়েছেন। বিশ্বকাপের ইউরোপ অঞ্চলের বাছাইয়ে পোলিশ স্ট্রাইকার ৯টি গোল করেছেন। এই মৌসুমে বার্সেলোনার হয়ে সব প্রতিযোগিতা মিলিয়ে ১৯ ম্যাচে ১৮ বার জালের দেখা পেয়েছেন লেওয়ানডোস্কি।

মেক্সিকোকে ১৯৭৮ সালের পর থেকে আর হারাতে পারেনি পোল্যান্ড। বিশ্বকাপে দুই দলের সেটাই ছিল একমাত্র লড়াই। সবশেষ ২০১৭ সালে ১-০ ব্যবধানে জিতেছিল মেক্সিকানরা।

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
বিশ্বকাপ,মেক্সিকো,পোল্যান্ড,লেভানদোস্কি
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close