reporterঅনলাইন ডেস্ক
  ০২ ফেব্রুয়ারি, ২০১৯

প্রথমবার এশিয়ান ফুটবল চ্যাম্পিয়ন কাতার

এবার প্রথমবারের মতো এশিয়ার ফুটবলের শ্রেষ্ঠত্বের মুকুট তুলল কাতার। প্রায় নিয়মিত বিশ্বকাপ খেলা জাপানকে ৩-১ গোলের ব্যবধানে হারিয়ে তারা শিরোপা জিতে নিল।

গতকাল শুক্রবার ফাইনালটা কাতারের জন্য বিশেষ গুরুত্ব বহন করে। ২৯ জানুয়ারি সেমি-ফাইনালে স্বাগতিক দেশ সংযুক্ত আরব আমিরাতের বিপক্ষে ম্যাচে জয় পেয়েও আবুধাবির মাঠে দর্শকদের জুতা ও বোতল নিক্ষেপের শিকার হতে হয়েছিল তাদের।

সেই আবুধাবির জায়েদ স্পোর্টস সিটি স্টেডিয়ামে অনুষ্ঠিত হয় ফাইনাল। তাও আবার বিশ্ব ফুটবলের অন্যতম পরাশক্তি ও ফিফা র‍্যাংকিংয়ের ৫০তম দেশ জাপানের বিরুদ্ধে।

এশিয়ান কাপেও জাপানের রয়েছে সমৃদ্ধ অতীত। সর্বোচ্চ ৪ বার এই শিরোপা জিতেছে ব্লু সামুরাইরা। তবে ম্যাচে প্রথম থেকেই চাপ বিহীন খেলেছে ফিফা র‍্যাংকিংয়ের ৯৩দল কাতার। মাত্র ১৬ মিনিটের মাথায় আলময়েজ আলীর দুর্দান্ত বাই-সাইকেল গোলের মধ্য দিয়ে জাপানবধ শুরু করে মধ্যপ্রাচ্যের দেশটি। ২৭ মিনিটে ব্যবধান দিগুণ করেন আব্দুল আজিজ হাতেম। ২-০ গোলে এগিয়ে থেকে বিরতিতে যায় কাতার।

ম্যাচের দ্বিতীয়ার্ধে আক্রমণ বাড়ায় জাপান। তবে কাঙ্ক্ষিত গোলের দেখা পেতে সময় নিতে হয় ৬৯ মিনিটে এসে। তাকুমি মিনামিনোর গোলে ব্যবধান কমায় দেশটি। তবে সেই ব্যবধান আবারো বাড়ায় কাতারের আকরাম আফিফ। ৮৩ মিনিটে পেনাল্টি থেকে গোল করে দলকে তৃতীয় গোল উপহার দেন এই ফরোয়ার্ড। ম্যাচের বাকি সময় আর কোনও গোল না হলে ৩-১ গোলের জয় নিয়ে প্রথমবারের মতো এশিয়ার শ্রেষ্ঠত্বের মুকুট পড়ে কাতার।

পিডিএসও/তাজ

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
কাতার,এশিয়া কাপ,এশিয়ান ফুটবল
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close