reporterঅনলাইন ডেস্ক
  ২৫ মে, ২০১৮

পাক বোলিংয়ে বিধ্বস্ত ইংলিশরা

মোহাম্মদ আব্বাস ও হাসান আলীর পেস তোপে পুড়ে ছত্রখান ইংলিশ শিবির। আব্বাস ও হাসান–দুজনই পেয়েছেন ৪টি করে উইকেট। একটি করে উইকেট নিয়েছেন মোহাম্মদ আমির ও ফাহিম আশরাফ।

বৃহস্পতিবার লর্ডসে ইংল্যান্ড ও পাকিস্তানের মধ্যকার দুই ম্যাচ টেস্ট সিরিজের প্রথম ম্যাচটি টস জিতে ব্যাট করতে নেমে পাক বোলারদের সামনে দাঁড়াতেই পারেনি ইংলিশ ব্যাটসম্যানরা। অভিজ্ঞ অ্যালিস্টার কুকের অর্ধশতের উপর ভর করে ১৮৪ রান সংগ্রহ করে অলআউট হয়ে যায় ইংল্যান্ড। পরে পাকিস্তান তাদের প্রথম ইনিংসের ব্যাট করতে নামে। প্রথম দিন শেষে পাকিস্তানের সংগ্রহ এক উইকেট হারিয়ে ৫০ রান।

দ্বিতীয় দিনে এই রিপোর্ট লেখার সময় পাকিস্তানের সংগ্রহ ৪৫ ওভারে ২ উইকেটে ১১৮ রান। আজাহার আলী ৫০ ও আসাদ শফিক ১৮ রানে ক্রিজে আছেন।

বৃহস্পতিবার ইংল্যান্ডের হয়ে ব্যাটিং করতে নেমেই দারুণ কীর্তি গড়েন অ্যালিস্টার কুক। অ্যালান বোর্ডারের টানা সবচেয়ে বেশি টেস্ট খেলার রেকর্ড ছুঁয়েছেন ইংল্যান্ডের সর্বোচ্চ রান সংগ্রাহক। টানা ১৫৩ টেস্ট খেলেছেন অস্ট্রেলিয়ার প্রাক্তন অধিনায়ক বোর্ডার। ক্যারিয়ারের ১৫৬ টেস্টের শেষ ১৫৩টিই বোর্ডার খেলেছেন টানা।

বোর্ডারের রেকর্ড ছোঁয়া কুক ২০০৬ সালে অভিষেকের পর থেকে ইংল্যান্ডের মাত্র একটি টেস্টেই দলে ছিলেন না। মুম্বাইয়ে সে ম্যাচে অসুস্থতার কারণে তিনি খেলতে পারেননি। যেটি হতো তার তৃতীয় টেস্ট। এরপর থেকে খেলেছেন দেশের সব টেস্টেই।

কুকের কীর্তির দিনে ইংল্যান্ডের ব্যাটিংয়ের শুরুটা হয়েছে বিভীষিকাময়। সপ্তম ওভারেই আব্বাসের বলে বোল্ড হয়ে ফেরেন মার্ক স্টোনম্যান। স্কোর তখন ১ উইকেটে ১৩। বেশিক্ষণ টিকতে পারেননি অধিনায়ক রুট আর ডেভিড মালানও। হাসানের পরপর দুই ওভারে দুজনই ফিরেছেন উইকেটরক্ষক সরফরাজ আহমেদের হাতে ক্যাচ দিয়ে। স্টোনম্যানের মতো এই দুজনও দুই অঙ্কে যেতে পারেননি। তখন ৪৩ রানে ৩ উইকেট হারিয়ে বিপদে ইংল্যান্ড।

চতুর্থ উইকেটে জনি বেয়ারস্টোকে নিয়ে প্রতিরোধ গড়েন এক প্রান্ত আগলে রাখা কুক। লাঞ্চের আগে আর কোনো বিপদ হতে দেননি দুজন। লাঞ্চের পর বেয়ারস্টোকে (২৭) বোল্ড করে ৫৭ রানের এ জুটি ভাঙেন ফাহিম। কুক ৯৬ বলে তার অর্ধশত তুলে নিলেও ৭০ রানে তাকে থামান আমির। বোল্ড হওয়ার আগে ১৪৮ বলে ১৪ চারে ইনিংসটি সাজান ইংলিশ ওপেনার।

আইপিএল থেকে ফেরা বেন স্টোকস পাল্টা আক্রমণে ৬৮ বলে করেন ৩৮ রান। তার বিদায়ের পরই ধসের শুরু ইংল্যান্ডের। ৫ উইকেটে ১৬৮ থেকে ১৮০ রানেই শেষ স্বাগতিকদের ইনিংস! দুই বছর পর টেস্ট দলে ফেরা জস বাটলার করেছেন ১৪ রান। ইংল্যান্ডের ইনিংস স্থায়ী হয়েছে ৫৮.২ ওভার।

এদিন ইংলিশদের হয়ে আন্তর্জাতিক অভিষেক হয়েছে ২০ বছর বয়সি অফ স্পিনার ডমিনিক বেসের।

পাকিস্তানের পক্ষে পেসার মোহাম্মদ আব্বাস ২৩ রান দিয়ে চারটি উইকেট শিকার করেন। ৫১ রান দিয়ে চারটি উইকেট শিকার করেন হাসান আলী। এছাড়া মোহাম্মদ আমির ১টি ও ফাহিম আশরাফ ১টি করে উইকেট শিকার করেন।

ব্যাটিংয়ে নেমে পাকিস্তানও উইকেট হারিয়েছিল শুরুতে। আগের টেস্টে অভিষেকে আলো ছড়ানো ইমাম-উল-হককে ফেরান স্টুয়ার্ট ব্রড। তবে দ্বিতীয় উইকেটে দারুণ লড়াইয়ে জুটি গড়েছেন আজহার আলি ও হারিস সোহেল। দুজনের অবিচ্ছিন্ন জুটিতে আর উইকেট হারায়নি পাকিস্তান। দিনটাও তাই পুরোপুরি হয়ে উঠেছে তাদেররই।

সংক্ষিপ্ত স্কোর ইংল্যান্ড ১ম ইনিংস: ৫৮.২ ওভারে ১৮৪ (কুক ৭০, স্টোনম্যান ৪, রুট ৪, মালান ৬, বেয়ারস্টো ২৭, স্টোকস ৩৮, বাটলার ১৪, বেস ৫, উড ৭, ব্রড ০, অ্যান্ডারসন ০*; আমির ১/৪১, আব্বাস ৪/২৩, হাসান ৪/৫১, ফাহিম ১/২৮, শাদাব ০/৩৪)

পিডিএসও/রিহাব

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
পাক বোলিং,বিধ্বস্ত
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist