reporterঅনলাইন ডেস্ক
  ১০ ফেব্রুয়ারি, ২০১৮

আসা-যাওয়ার প্রতিযোগীতায় মেতেছে টাইগাররা

ঢাকা টেস্টের প্রথম ইনিংসে রান-আউট হয়েছিলেন ০ রানে। আজ দ্বিতীয় ইনিংসে যখন তাকে বেশি প্রয়োজন দলের, তখন তিনি ব্যর্থতার পরিচয় দিলেন। প্রথম ইনিংসে রঙ্গনা হেরাথকে কোনোমতে ঠেকিয়ে রাখতে পারলেও আজ তা সম্ভব হচ্ছে না। সেই হেরাথের বলেই উইকেটকিপার ডিকাভেলার গ্লাভসবন্দি হয়ে শেষ হলো মুমিনুলের ৪৭ বলে ৩৩ রানের ইনিংসটি। মুমিনুলের মতই প্যাভিলিয়নে ফেরার তাড়া ছিল লিটন দাসের। ধনাঞ্জয়ার বলে কুশল মেন্ডিসের হাতে ধরা পড়ে ফিরলেন ১২ রানে।

এই রিপোর্ট লেখা পর্যন্ত বাংলাদেশের সংগ্রহ ৬ উইকেটে ১০২ রান।

৩৩৯ রানের পাহাড়সম টার্গেটে দ্বিতীয় ইনিংসে ব্যাটিংয়ে নেমে দলীয় ৩ রানেই তামিম ইকবালকে হারায় বাংলাদেশ। দিলরুয়ান পেরেরা বলে এলবিডাব্লিউ হয়ে যান দেশসেরা ওপেনার (২)। রিভিউ নিয়েও লাভ হয়নি। মুমিনুল-ইমরুল জুটি আশা জাগাচ্ছিল। কিন্তু নড়বড়ে শুরু করা ইমরুল কায়েস (১৭) একবার জীবন পেয়েও রঙ্গনা হেরাথের বলে উইকেটের পেছনে ক্যাচ দেন। আরও চাপে পড়ে যায় বাংলাদেশ।

মিরপুর শের-ই-বাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়ামে ৮ উইকেটে ২০০ রান নিয়ে আজ শনিবার তৃতীয় দিনের খেলা শুরু করে শ্রীলঙ্কা। রোশেন সিলভা ১৪৫ বলে অপরাজিত ৭০ রানের দুর্দান্ত এক ইনিংস উপহার দেন। সুরঙ্গা লাকমাল (২১) আর রঙ্গনা হেরাথ (০) তাইজুল ইসলামের শিকার হলে ২২৬ রানে অল-আউট হয় শ্রীলঙ্কা। সর্বাধিক ৪ উইকেট নেন তাইজুল। বাংলাদেশের সামনে টার্গেট দাঁড়ায় ৩৩৯ রানের।

এর আগে শ্রীলঙ্কার প্রথম ইনিংসের ২২২ রানের জবাবে গতকাল প্রথম ইনিংসে ১১০ রানে অল-আউট হয় বাংলাদেশ। দ্বিতীয় ইনিংসে ব্যাটিংয়ে নেমে দ্রুত রান তোলার লক্ষ্য সফল হয় শ্রীলঙ্কার। অতিথিদের ঘায়েল করার জন্য তৈরি স্পিন উইকেট বুমেরাং হয়ে দেখা দেয় বাংলাদেশের জন্য। কারণ লঙ্কানরা এমন উইকেটে খেলে অভ্যস্ত।

ফিরলেন ইমরুলও, চাপে বাংলাদেশ

ছক্কা হাঁকিয়ে ফিরলেন ইমরুল কায়েস। জীবন পাওয়া ইমরুল কায়েস কাজে লাগাতে পারলেন না সুযোগ। ফিরে গেলেন কট বিহাইন্ড হয়ে।

রঙ্গনা হেরাথকে বেরিয়ে এসে লং অফ দিয়ে ছক্কা হাঁকান ইমরুল। পরের বলে উইকেটরক্ষকের হাতে ধরা পড়েন ডিফেন্স করতে গিয়ে।

২২ বলে ১৭ রান করে ফিরেন ইমরুল। ১৪ ওভার শেষে বাংলাদেশের স্কোর ৫৭/২। ক্রিজে মুমিনুল হকের সঙ্গী মুশফিকুর রহিম।

শুরুতেই ফিরলেন তামিম

সিরিজ নির্ধারণী দ্বিতীয় ও শেষ টেস্টে জয়ের জন্য ৩৩৯ রানের বিশাল টার্গেটে খেলতে নেমে শুরুতেই হোঁচট খেল বাংলাদেশ। ইনিংসের দ্বিতীয় ওভারেই ফিরে গেছেন টাইগার ড্যাশিং ওপেনার তামিম ইকবাল। ব্যক্তিগত ২ রানে দিলরুয়ান পেরেরার ইনিংসের প্রথম বলেই এলবিডব্লিউয়ের ফাঁদে পড়েন তিনি। যাওয়ার আগে একটি রিভিউও নষ্ট করেছেন আগের ইনিংসেও ব্যর্থ এই ওপেনার।

শেষ খবর পাওয়া পর্যন্ত বাংলাদেশের সংগ্রহ ১ উইকেটে ২২ রান। ক্রিজে আছেন মুমিনুল ও ইমরুল।

এর আগে, প্রথম ইনিংসে ২২২ রানের পর দ্বিতীয় ইনিংসে ২২৬ রান সংগ্রহ করে সফরকারীরা। দ্বিতীয় ইনিংসে টাইগারদের সবচেয়ে যিনি ভুগিয়েছেন সেই রোশন সিলভা ৭০ রানে অপরাজিত ছিলেন।

বাংলাদেশের হয়ে সর্বোচ্চ ৪ উইকেট পেয়েছেন তাইজুল ইসলাম। এছাড়া মুস্তাফিজ ৩টি, মেহেদি হাসান মিরাজ ২টি এবং আব্দুর রাজ্জাক পেয়েছেন একটি উইকেট।

এর আগে, প্রথম ইনিংসে মিরাজের ৩৮ রানের ওপর ভর করে বাংলাদেশ সংগ্রহ করে ১১০ রান। ফলে প্রথম ইনিংসে সফরকারীরা লিড পায় ১১২ রানের।

বাংলাদেশের লক্ষ্য ৩৩৯

শ্রীলঙ্কার বিপক্ষে ঢাকা টেস্ট জিততে ৩৩৯ রানের লক্ষ্য পেয়েছে বাংলাদেশ। এরইমধ্যে ব্যাটিংয়ে নেমেছে স্বাগতিকরা।

বোলিংয়ে এসে পরপর দুই বলে দুই উইকেট তুলে নিয়েছেন তাইজুল ইসলাম। ১১ নম্বর ব্যাটসম্যান রঙ্গনা হেরাথকে এলবিডব্লিউর ফাঁদে ফেলে ২২৬ রানে শ্রীলঙ্কাকে থামিয়েছেন বাঁহাতি এই স্পিনার।

অফ স্টাম্পের বাইরে পড়ে ভেতরে ঢোকা বল ডিফেন্স করতে গিয়ে পারেননি হেরাথ। ব্যাটের কানা ফাঁকি দিয়ে বল আঘাত হানে প্যাডে। ইনিংসে চতুর্থ উইকেট পেলেন তাইজুল।

৭০ রানে অপরাজিত থাকেন দুই ইনিংসেই ফিফটি পাওয়া রোশেন সিলভা।

প্রথম ইনিংসে ১১২ রানের লিড পাওয়া শ্রীলঙ্কা স্বাগতিকদের দিল ৩৩৯ রানের কঠিন লক্ষ্য।

দ্বিতীয় দিন শেষে স্কোর:

শ্রীলঙ্কা ২য় ইনিংস: (দ্বিতীয় দিন শেষে ২০০/৮) ৭৩.৫ ওভারে ২২৬ (করুনারত্নে ৩২, মেন্ডিস ৭, ধনঞ্জয়া ২৮, গুনাথিলাকা ১৭, চান্দিমাল ৩০, সিলভা ৭০*, ডিকভেলা ১০, দিলরুয়ান ৭, ধনঞ্জয়া ০, লাকমল ২১, হেরাথ ০; রাজ্জাক ১৭-২-৬০-১, মুস্তাফিজ ১৭-৩-৪৯-৩, তাইজুল ১৯.৫-২-৭৬-৪, মিরাজ ২০-৫-৩৭-২)

পিডিএসও/রিহাব

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
বাংলাদেশ,লক্ষ্য,৩৩৯
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist