reporterঅনলাইন ডেস্ক
  ১৯ জুন, ২০১৭

জাতীয় অনলাইন গণমাধ্যম নীতিমালা অনুমোদন

জাতীয় অনলাইন গণমাধ্যম নীতিমালার খসড়া অনুমোদন দিয়েছে মন্ত্রিসভা। আজ সোমবার জাতীয় সংসদ ভবনে মন্ত্রিসভার নিয়মিত বৈঠকে এই অনুমোদন দেয়া হয়েছে বলে সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে। যথারীতি এই বৈঠকে সভাপতিত্ব করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। বৈঠক শেষে মন্ত্রিপরিষদ সচিব মোহাম্মদ শফিউল আলম সচিবালয়ে সাংবাদিকদের এই তথ্য জানান। তিনি বলেন, জাতীয় সম্প্রচার কমিশনের কাছে নিবন্ধনের বিধান রেখে ‘জাতীয় অনলাইন গণমাধ্যম নীতিমালা- ২০১৭’ এর খসড়ার নীতিগত অনুমোদন দিয়েছে মন্ত্রিসভা। সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে তিনি বলেন, অনলাইন মাধ্যমকে সম্প্রচার কমিশনের কাছে নিবন্ধনের নিয়ম রাখা হয়েছে। নিবন্ধনের জন্য কমিশন নির্ধারিত ফি দিতে হবে।

বর্তমানে দেশে প্রায় ১৮০০ অনলাইন গণমাধ্যম রয়েছে। নীতিমালা অনুযায়ী এসব অনলাইন গণমাধ্যমকে নিবন্ধন নিতে হবে জানিয়ে শফিউল আলম বলেন, গণমাধ্যম নীতিমালার আলোকে এই অনলাইন গণমাধ্যম নীতিমালা করা হয়েছে। তিনি জানান, অনলাইন সংবাদমাধ্যম পরিচালনার জন্য সম্প্রচার কমিশনের কাছ থেকে নিবন্ধন নিতে হবে। এই কমিশন গঠিত হবে জাতীয় সম্প্রচার আইনের অধীনে, যা প্রণয়নের কাজ চলছে। জাতীয় সম্প্রচার কমিশন অনলাইন সংবাদমাধ্যমের জন্য গাইডলাইন তৈরি করবে। বিজ্ঞাপনের হার ও ফি সে অনুযায়ী নির্ধারিত হবে। আর কমিশন গঠন না হওয়া পর্যন্ত তথ্য মন্ত্রণালয় অনলাইন সংবাদমাধ্যমের দেখভাল করবে বলে জানান শফিউল।

নতুন এই আইনে পত্রিকা ও টিভির অনলাইন ভার্সন প্রসঙ্গে কি বলা হয়ে সে বিষয়ে মন্ত্রিপরিষদ সচিব বলেন, ১৯৭৩ সালের ছাপাখানা ও প্রকাশনা অ্যাক্ট অনুযায়ী নিবন্ধিত সংবাদপত্রের অনলাইন সংস্করণকে নতুনভাবে নিবন্ধন করতে হবে না। তবে অনলাইন ভার্সনের বিষয়টি কমিশনকে জানাতে হবে। টেলিভিশনের অনলাইন ভার্সনের বিষয়টিও যথাযথ কর্তৃপক্ষকে জানাতে হবে এবং ফি দিতে হবে।

পিডিএসও/মুস্তাফিজ

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
অনলাইন,গণমাধ্যম নীতিমালা,নীতিমালা অনুমোদন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist