reporterঅনলাইন ডেস্ক
  ২৫ জানুয়ারি, ২০২৪

বাইক চুরি ঠেকাতে করণীয়

ছবি : সংগৃহীত

বাইক চুরি কোনো নতুন ঘটনা নয়। একটু অসতর্ক হলেই সাধের বাইকটি হাতছাড়া হয়ে যায়। শহর কিংবা গ্রাম সব জায়গায় বাইক চুরির ঘটনা অহরহ ঘটছে। সেই কথা মাথায় রেখেই মোটরবাইকের নিরাপত্তা জোরদার করতে বিশেষ ফিচার আনার কথা ভাবছে বিভিন্ন সংস্থা।

এছাড়া আপনি নিজেই কয়েকটি পদক্ষেপ নিতে পারলে অতিরিক্ত সুরক্ষা স্তর যুক্ত করতে পারবেন বাইকের। দেখে নিন সেসব-

অ্যান্টি-থেফ্ট অ্যালার্ম

বাইক চুরি ঠেকানোর সবচেয়ে কার্যকর উপায় হতে পারে অ্যান্টি-থেফ্ট অ্যালার্ম ব্যবহার। সাধারণ গাড়ির অ্যালার্মের থেকে এগুলো আলাদা হতে পারে। মোটরবাইক চুরি হলে এই অ্যালার্ম তার মালিককে সতর্ক করার চেষ্টা করতে পারে। তবে হ্যাঁ, ওই অ্যালার্মের সেনসিটিভিটি যেন ভালোভাবে টিউন করা থাকে। অনলাইন বা অফলাইনে এই অ্যালার্ম কেনা যেতে পারে।

কিল সুইচ

একইভাবে নিজের মোটরবাইকে একটি ‘কিল সুইচ’ ইনস্টল করা যেতে পারে। আধুনিক মোটরবাইকে এই ফিচার থাকে। এই সুইচ দেওয়া থাকলে মোটরবাইক চালু করাই যাবে না, কারণ তা স্পার্ক প্লাগ পর্যন্ত বিদ্যুৎ পৌঁছাতেই পারবে না। চালক এই সুইচ বন্ধ করে তবে চালাতে পারবেন।

একাধিক তালা দেওয়া যেতে পারে

বিল্ট-ইন লকের পাশাপাশি অন্তত দু’টি তালা ব্যবহার করা উচিত। তাতে খুব সহজেই মোটরবাইক চুরি আটকানো যেতে পারে। হ্যান্ডল লক, ডিস্ক ব্রেক লক, ইগনিশন লক এবং ফোর্ক লক খুবই কার্যকরী হতে পারে। সেই সঙ্গে তালার নিরাপত্তা নিশ্চিত করতে ভুলবেন না যেন।

নিরাপদ জায়গায় রাখুন

কোনো ভারী বস্তুর সঙ্গে মোটরবাইক লক করে রাখতে পারেন। মোটা শিকল বা তারের সঙ্গে প্যাডলক করে রাখে যেতে পারে।

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
বাইক চুরি
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close