reporterঅনলাইন ডেস্ক
  ২২ জানুয়ারি, ২০২৪

সবচেয়ে ছোট রোবট আবিষ্কারের দাবি বিজ্ঞানীদের

সবচেয়ে ক্ষুদ্রতম, হালকা ও দ্রুততম মাইক্রো রোবট আবিষ্কারের দাবি করেছেন একদল বিজ্ঞানী। যুক্তরাষ্ট্রের ওয়াশিংটন স্টেট ইউনিভার্সিটির বিজ্ঞানীরা ছারপোকা ও পানিপোকা সদৃশ দুটি রোবট আবিষ্কারের পর এই দাবি করেছেন তারা।

যুক্তরাষ্ট্রের ইনস্টিটিউট অব ইলেকট্রিক্যাল অ্যান্ড ইলেকট্রনিকস ইঞ্জিনিয়ারিংয়ের রোবোটিকস অ্যান্ড অটোমেশন সোসাইটির আন্তর্জাতিক সম্মেলনে মাইক্রো রোবট দুটি হাজির করেন গবেষকরা। সেখান থেকে দেখা গেছে, ৮ মিলিমিটার দৈর্ঘ্যের মাইক্রো রোবট দুটির ওজন ৫৫ মিলিগ্রাম করে। রোবট দুটি প্রতি সেকেন্ডে ৬ মিলিমিটার দূরত্ব অতিক্রম করতে পারে।

বিজ্ঞানীদের দাবি, এই মাইক্রো রোবট ব্যবহার করে কৃত্রিম পরাগায়ন, অনুসন্ধান ও উদ্ধার তৎপরতা, পরিবেশ পর্যবেক্ষণ, ক্ষুদ্রাকৃতির বস্তু তৈরি এবং রোবোটিক সার্জারিসহ বিভিন্ন কাজ সুন্দরভাবে করা সম্ভব হবে।

এ বিষয়ে গবেষক দলের প্রধান ও ওয়াশিংটন স্টেট ইউনিভার্সিটির স্কুল অব মেকানিক্যাল অ্যান্ড ম্যাটেরিয়াল ইঞ্জিনিয়ারিংয়ের পিএইচডি গবেষক কনর ট্রাইগস্ট্যাড বলেন, ‘এই আকারের অন্যান্য মাইক্রো রোবটের তুলনায় এটি দ্রুত। তবে এটি এখনো এ ধরনের প্রাণীদের তুলনায় অনেকে পিছিয়ে।’

বিজ্ঞানীরা বলছেন, খুব সামান্য বিদ্যুৎ ব্যবহার করেই অ্যাকচুয়েটরের সাহায্য নিয়ে এই মাইক্রো রোবটগুলোর ডানা প্রতি সেকেন্ডে ৪০ বার নড়াচড়া করতে পারে। সূত্র : সায়েন্স ডেইলি।

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
রোবট,আবিষ্কার
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close