reporterঅনলাইন ডেস্ক
  ০৩ জুন, ২০২৩

আপনার স্মার্ট টিভি কী ভাইরাসে আক্রান্ত?

ছবি : সংগৃহীত

বর্তমানে কমবেশি সবাই স্মার্ট টিভি ব্যবহার করছেন। নতুন টিভি কেনার কথা আসলেই স্মার্ট টিভি সবার পছন্দের তালিকায় থাকে শীর্ষে। বাজারে অনেক নামিদামি ব্র্যান্ডের স্মার্ট টিভি পাবেন সাধ্যের মধ্যেই। তবে স্মার্ট টিভিতে কিন্তু স্মার্টফোনের মতোই ভাইরাস আক্রমণ করতে পারে।

যেহেতু স্মার্ট টিভিতে স্মার্টফোনের মতো ইন্টারনেট, নানা অ্যাপ ব্যবহার করা হয়। ডাউনলোড করেন যখন যা খুশি। যে কোনো লিংকে ঢুকে পড়েন না যাচাই করেই। তাই স্মার্ট টিভিতে ভাইরাস ঢুকে যাওয়া কোনো কঠিন ব্যাপার না। এমনকি গুগল অ্যাপ এবং প্লে স্টোরের সঙ্গেও আসে ভাইরাস। যাচাই করে নিন আপনার স্মার্ট টিভিতেও ভাইরাস আছে কি না।

টেক জায়ান্ট গুগল ভাইরাস আছে কি না তা পরীক্ষা করার উপায় জানিয়েছে। যার মাধ্যমে ব্যবহারকারীরা বুঝতে পারবেন তাদের ডিভাইস অ্যান্ড্রয়েড টিভি ওএস কি না এবং এটি প্লে প্রোটেক্ট কি না।

গ্রাহকরা যদি একটি অ্যান্ড্রয়েড টিভি বা স্ট্রিমিং ডিভাইস কিনতে চান, তাহলে সবার প্রথমে তাকে দেখতে হবে যে, সেই কোম্পানি অ্যান্ড্রয়েড টিভি ওয়েবসাইটের গ্লোবাল পার্টনার বিভাগে তালিকাভুক্ত কি না। যদি কোনো কারণে ডিভাইসটি তালিকাভুক্ত না হয় তাহলে গুগল প্লে প্রোটেক্ট স্ট্যাটাসে গিয়ে চেক করতে হবে।

এজন্য প্রথমেই অ্যান্ড্রয়েড টিভিতে গুগল প্লে স্টোর ওপেন করুন। স্ক্রিনের উপরের ডানদিকে থাকা প্রোফাইল আইকনে ক্লিক করতে হবে। এরপর ‘সেটিংস’ অপশনে গিয়ে ক্লিক করতে হবে। এখানে গ্রাহকরা ‘প্লে প্রোটেক্ট সারটিফিকেশন’ নামে একটি অপশন দেখতে পাবেন। এখানে গ্রাহকরা দেখতে পাবেন যে অ্যান্ড্রয়েড টিভি গুগল দ্বারা সার্টিফায়েড কি না।

যদি সেখানে কোনো সার্টিফিকেশন না পান, তাহলে এর মানে হল যে গুগলের কাছে অ্যান্ড্রয়েড ক্যাপাবিলিটি টেস্টের ফলাফলের রেকর্ড নেই। এমন পরিস্থিতিতে, ডিভাইসটি নিরাপদ নয়। কারণ এতে অ্যান্ড্রয়েড সিস্টেম বা অ্যাপ আপডেট পাওয়া যাবে না।

এছাড়া আপনার স্মার্ট টিভি ভাইরাস থেকে রক্ষা করতে যা করতে পাবেন-

>> রাউটারে একটি ফায়ারওয়াল এবং একটি অ্যান্টিভাইরাস অ্যাপ্লিকেশন ব্যবহার করতে পারেন।

>> টিভির সেটিংস মেনু পরীক্ষা করুন নিয়মিত। সেখানে ভাইরাস স্ক্যানার পাবেন। নিয়মিত ব্যবহার করুন।

>> স্মার্ট টিভির ফার্মওয়্যার ও অ্যাপ্লিকেশনগুলো নিয়মিত আপডেট করুন। পুরোনো অ্যাপ্লিকেশনের মাধ্যমে বেশি ম্যালওয়্যার ছড়ায় হ্যাকাররা।

>> নিরাপদ সার্ফিং অভ্যাস ব্যবহার করুন। আপনার স্মার্ট টিভিতে বিল্ট-ইন ব্রাউজার থাকলে, ম্যালওয়্যার দ্বারা সংক্রমিত হওয়ার সম্ভাবনা রয়েছে। এমন সাইটগুলো থেকে দূরে থাকুন।

>> যে কোনো অ্যাপ বা ভিডিও ডাউনলোডের ক্ষেত্রে সতর্ক হোন। আগে যাচাই করে নিন সেগুলো তারপর ডাউনলোড করুন।

>> স্মার্ট টিভিতে যে কোনো অ্যাড বা লিংক এলে ওপেন করবেন না। এগুলোর মাধ্যমে হ্যাকাররা আপনার টিভিতে ম্যালওয়্যার ছড়িয়ে দিতে পারে।

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
স্মার্ট টিভি
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close