reporterঅনলাইন ডেস্ক
  ১৩ অক্টোবর, ২০২১

পৃথিবীর পাশ দিয়ে যাবে সাতটি বিশাল গ্রহাণু

ছবিঃ সংগৃহীত

পৃথিবীর খুব কাছ দিয়ে  বিশাল আকারের সাতটি গ্রহাণু অতিক্রম করবে। আগামী কয়েক সপ্তাহের মধ্যে মহাকাশে এ বিরল ঘটনা ঘটবে। এগুলো এক একটি আয়তনে মিশরের পিরামিডের চেয়েও বড় হবে বলে নাসা বিজ্ঞানীদের ধারণা। সংবাদ ইউএসএটুডে’র।
নাসার সেন্টার ফর নেয়ার-আর্থ অবজেক্ট স্টাডিজের তথ্যানুযায়ী, গত মাসে সন্ধান পাওয়া ২০২১ এসএমথ্রি নামের গ্রহাণুটি শুক্রবার পৃথিবীর কাছ দিয়ে যাবে। এ গ্রহাণুর ব্যাস সর্বোচ্চ ৫২৫ ফুট। যা পিরামিডের চেয়েও আকারে বড় হবে। পৃথিবীর সঙ্গে এগুলোর সংঘর্ষে ঐ অঞ্চলে কিছু ক্ষয়ক্ষতি হওয়ার সম্ভাবনা রয়েছে।
পৃথিবীর সবচেয়ে কাছ দিয়ে যখন ২০২১ এসএমথ্রি উড়ে যাবে, তখন পৃথিবীর সঙ্গে এর দূরত্ব হবে ৩৬ লাখ মাইলের মতো। শুনে হয়তো মনে হতে পারে, সে তো অনেক দূর দিয়ে যাবে। তাহলে, বিপদের সম্ভাবনা নেই। সেক্ষেত্রে মনে রাখতে হবে শুক্র গ্রহের সঙ্গে পৃথিবীর দূরত্ব মোটামুটি ৭৪৮ লাখ মাইলের মতো হয়ে থাকে। দুই গ্রহের কক্ষপথের ওপর নির্ভর করে এ দূরত্ব কতটা হবে। অর্থাৎ শুক্রগ্রহের চেয়ে অনেক বেশি কাছ দিয়ে যাবে পাথরখণ্ডটি।
কিছুদিনের মধ্যেই পৃথিবীর কাছ দিয়ে উড়ে যাবে বিশালাকার এমন পাথরখণ্ডের মধ্যে এই ২০২১ এসএমথ্রিই একমাত্র পাথরখণ্ড নয়। নভেম্বরের মধ্যে এর চেয়ে বড় আরও সাতটি পাথরখণ্ড উড়ে যাবে পৃথিবী ঘেঁষে। এরমধ্যে সবচেয়ে কাছ দিয়ে যে পাথরখণ্ডটি উড়ে যাবে তার নাম রাখা হয়েছে ১৯৯৬ ভিবিথ্রি। ২০ অক্টোবর পৃথিবী থেকে এর দূরত্ব থাকবে ২১ লাখ মাইলের মতো। এর ব্যাস প্রায় ৭৫৪ ফুট। 
সৌরজগতে এ ধরণের পাথরখণ্ডের সংখ্যা ২৭ হাজার ২৪টি। এগুলোর মধ্যে ৯ হাজার ৮৫৬টি পাথরখণ্ড অন্তত ৪৫৯ ফুট লম্বা। আর ৮৯০টি পাথরখণ্ড এক কিলোমিটার লম্বা বা তার চেয়ে বেশি লম্বা।
উল্লেখ্য, এ বছরে সবচেয়ে বড় যে পাথরখণ্ডটি পৃথিবীর কাছ থেকে উড়ে গেছে সেটির নাম ২০০১ এফওথার্টিটু। মোটামুটি ৩ হাজার ফুটের মতো চওড়া এ পাথরখণ্ডটি মার্চে পৃথিবী থেকে ১২ লাখ মাইল দূরত্বে উড়ে যায়।

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
সাতটি গ্রহাণু,প্লানেট
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close