বদরুল আলম মজুমদার

  ২৪ মার্চ, ২০২৪

নতুন পথে উত্তরা আওয়ামী লীগ

দ্বাদশ জাতীয় নির্বাচনের পর উত্তরা আওয়ামী লীগ নতুন পথে হাঁটছে। গত তিন বছরের চিরচেনা রাজনৈতিক দৃশ্যপট এখন অনেকটাই পাল্টাতে শুরু করেছে। বতমান সরকারের ক্ষমতাকালীন সময়ের ১৩ বছরে একধরনের দৃশ্যপট দেখা গেলেও মিশ্র অবস্থা বিরাজ করেছিল মাঝের (২০-২৩) তিন বছরে। বিশেষ করে সামনের কমিটি ঘোষণা এবং কাউন্সিলর নির্বাচন ঘিরে উত্তরার রাজনীতিতে ব্যাপক পরিবর্তনের কথা বলছেন অনেকেই। স্বতন্ত্র থেকে এমপি নির্বাচিত হওয়ার পর শিল্পপতি খসরু চৌধুরী সুস্থ্যধারার রাজনীতির ইঙ্গিত দিয়ে বিপুল ভোটে এমপি নির্বাচিত হন। নির্বাচনের তিন মাস অতিক্রান্ত হওয়ার আগেই বিভিন্ন ক্ষেত্রে পরিবর্তনের একটি পথ রেখা দৃশ্যমান হয়েছে।

জানা গেছে, নতুন বা পরিবর্তনের এই ধারা সূচিত হতে পারে ঢাকা-১৮ আসনের বিভিন্ন ওয়ার্ড ও থানা কমিটি গঠনের মধ্য দিয়ে। নগরের এ কমিটিগুলো ঘোষণায় অপেক্ষায় থাকলেও নতুন প্রেক্ষাপটে নানা পরিবর্তনের ইঙ্গিত পাওয়া যাচ্ছে। নির্বাচনের আগে পরিচিত অনেকের কমিটিতে আসার সম্ভাবনা বেশী থাকলেও সময়ের পরিবর্তনে তারা অনেকটাই পিছনে পড়ে যেতে পারেন বলে আভাস পাওয়া যাচ্ছে। এর বাইরে আগামী বছরের শুরুতে সিটি নির্বাচন সামনে রেখে বড় পরিবর্তনের ইঙ্গিত এরইমধ্যে দৃশ্যমান হয়েছে। নতুন ও পুরাতন ওয়ার্ডগুলোতে কাউন্সিলর পরিবর্তনের কথা এখন সাধারণ মানুষের মুখে মুখে।

জানা গেছে, খসরু চৌধুরী এমপি নির্বাচিত হওয়ার পর থানা ও ওয়ার্ড কমিটিসহ কাউন্সিলর নির্বাচন সামনে রেখে আসছেন এক ঝাঁক তরুণ নেতা। সিটি নির্বাচনের মাঠে যারা এগিয়ে আসছেন ইতিমধ্যে ভোটের মাঠে তারা নিজেদের সক্ষমতার পরীক্ষায়ও জয়লাভ করেছেন। তাই সিটি নির্বাচনে এসব নেতারা ভালো করতে পারেন বলে শক্ত মত আছে। গত জাতীয় নির্বাচনে সাবেক সাহারা খাতুনের ব্লকটি এবার বিভিন্ন ভাবে সামনে আসছেন। বিশেষ করে সাহারা খাতুনের ব্লকের নেতৃত্বে থাকা উত্তরা আওয়ামী লীগের প্রভাবশালী নেতা ও ১ নং ওয়ার্ডের জনপ্রিয় কাউন্সিলর আফসার উদ্দিন খানের নেতৃত্বে বিপুল জয় পায় খসরু চৌধুরী। এ জয়ের উপর ভর করে মোটাদাগে পরিবর্তনের পথে হাঁটছে উত্তরার রাজনীতি। দলীয় পদে থেকে স্বতন্ত্র নির্বাচন করলেও খসরু চৌধুরীর নির্বাচন পরিচালনার অগ্রভাগে ছিলেন আফসার উদ্দিন খান ও নগর আওয়ামী লীগের কিছু শীর্ষ নেতা। সাবেক এমপি হাবিব হাসানের বিরোধী হিসেবে এসব নেতারা ভোটের পরীক্ষায় বড় ব্যবধানে জয়ী হয়।

অনেকেই বলছেন, সেই জয়ের উপর ভর করে এবার উত্তরার বিভিন্ন ওয়ার্ডে নতুন মুখ নিয়ে আসছেন হাবিব হাসান বিরোধীরা।

উত্তর সিটির ৫৪ নং ওয়ার্ডে গত দুই বার বিপুল ভোটে কাউন্সিলর নির্বাচিত হয়েছেন যুবরাজ খান। এবার জাতীয় নির্বাচনেও তিনি জনপ্রিয়তার সেই ধারা অব্যহত রেখেছেন। তবে তার ওয়ার্ডে এবারও প্রতিদ্বন্দ্বিতা করতে নামছেন ব্যবসায়ী সোহেল শেখ। ৫৩ নং ওয়ার্ডে রেকর্ড পরিমান উন্নয়ন কর্মকান্ড পরিচালনা করে সকলের মন জয় করেছেন বীর মুক্তিযোদ্ধা নাসির উদ্দিন। এবার তিনি পারিবারিক প্রার্থীতার বাধার মুখে পড়তে পারেন।

এক্ষেত্রে নাম আসছে, প্রয়াত আবুল হাসিম চেয়ারম্যানের সুযোগ্য ছেলে, নগর নেতা মুহিবুল হাসান ও আপন ভাতিজা সাদেকুর রহমান। এর বাইরে প্রার্থী হিসেবে নাম আসছে সাবেক মেম্বার কফিল উদ্দিনের। তিনি গত নির্বাচনে দ্বিতীয় হয়েছিলেন। এবার একই ব্লক থেকে প্রার্থী হিসেবে আলোচনা আছে বিতর্কিত নূর হোসেনের।

সিটির ১ নং ওয়ার্ডে এবার চমক দেখা যেতে পারে। জনপ্রিয় কাউন্সিলর আফসার উদ্দিন খান আর নির্বাচন করছেন না বলে জানা গেছে। তার জায়গায় এবার নির্বাচন করতে চান তারই ভাতিজা সাবেক ছাত্রনেতা এবং উত্তরার প্রসিদ্ধ ব্যবসায়ী পরিবারের সন্তান সামলমান খান প্রান্ত। তিনি বর্তমান আওয়ামী লীগের শিল্প ও বাণিজ্য বিষয়ক কমিটির সদস্য। তার সাথে প্রতিদ্বন্দ্বিতা করার মতো শক্ত প্রার্থী এখনো দেখা যাচ্ছে না।

উল্লেখ্য, এ ওয়ার্ডে বর্তমান এমপি ভোট পেয়েছিলেন প্রায় ১৪ হাজার। যেখানে প্রতিপক্ষ প্রার্থী মাত্র ১২শ ভোট পেয়েছিলেন। এর বাইরে উত্তরা ৫১ নং ওয়ার্ডে নির্বাচন করতে পারেন যুবলীগ উত্তরের সাংগঠনিক সম্পাদক মামুন সরকার ও সেলিম খান। তবে এই ওয়ার্ডে বর্তমান কাউন্সিলর আগের মতো শক্ত অবস্থান বজায় রাখলেও তাকে চ্যালেঞ্জ জানাতে বেশ কয়েকটি পক্ষ তৎপর। এছাড়া বর্তমান এমপির একনিষ্ঠ অনুসারী হিসেবে পরিচিত ৫২ নং ওয়ার্ডের সোহেল মিয়া এবং ৪৪ নং ওয়ার্ডে কাজী সালাউদ্দিন পিন্টু ৪৮ নং ওয়ার্ডে শামীম বেশ আলোচনায় আছেন। সোহেল মিয়া ও কাজী সালাউদ্দিন পিন্টু গত জাতীয় নির্বাচনের পর থেকেই বেশ আরোচিত তারকায় পরিনত হয়েছেন। তবে ৫২ নং ওয়ার্ডে বর্তমান কাউন্সিলর এবং তরুন আওয়ামী লীগ নেতা রাইসুল ইসলাম লিটন ছাড়াও আরো কয়েকজনের নাম আলোচনায় আছে। এর বাইরে অন্য ওয়ার্ডগুলোতেও পরিবর্তনের শক্ত একটি আওয়াজ আছে। ৪৭ নং ওয়ার্ডে এরই মধ্যে নিজের প্রার্থীতার ঘোষণা দিয়েছেন সাজ্জাদ হোসেন। ৪৮ নং ওয়ার্ডে মাঠে নামার জন্য প্রন্তুত হচ্ছেন নগর নেতা রবিউল ইসলাম রবি।

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
উত্তরা আওয়ামী লীগ,দ্বাদশ জাতীয় নির্বাচন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close