reporterঅনলাইন ডেস্ক
  ০১ ফেব্রুয়ারি, ২০২৪

‘খুব অস্বাস্থ্যকর’ ঢাকার বাতাস

ফাইল ছবি

দেশজুড়ে মৃদু ও বেশকিছু এলাকায় মাঝারি শৈত্যপ্রবাহ বয়ে চলেছে। এরই মধ্যে ঢাকাতেও কমেছে তাপমাত্রা। সকালে ঢাকায় সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা করা হয়েছে ১৮.৮ ডিগ্রি সেলসিয়াস। তবে বাড়ছে ঢাকার তাপমাত্রা। এ অবস্থাতে ঢাকার বায়ুমান কেমন হতে পারে, তা নিয়ে প্রশ্ন থেকেই যায়। তবে আজ ঘানার আক্রার অবস্থাও বেশ খারাপ।

বৃহস্পতিবার সুইজারল্যান্ডভিত্তিক বায়ুমান পর্যবেক্ষণকারী প্রযুক্তি প্রতিষ্ঠান এয়ার কোয়ালিটি ইনডেক্সে (একিউআই) ঢাকার অবস্থান আজ প্রথম। এ শহরের বাতাস বাসিন্দাদের জন্য ভয়াবহ স্বাস্থ্যঝুঁকিপূর্ণ হয়ে পড়ছে দিন দিনে। আজ ঢাকার বাতাস ‘খুব অস্বাস্থ্যকর’ অবস্থায় রয়েছে। যার স্কোর ২৩৭। যদিও ভোর থেকে গুঁড়ি গুঁড়ি বৃষ্টি হয়েছে ঢাকায়। তারপরও কমেনি বায়ুদূষণ।

বাংলাদেশ ছয়টি ঋতুর দেশ। ঋতু ভেদে দেশের নানা প্রান্তে বায়ুদূষণ নানা রকম হয়ে থাকে। তবে বর্ষাকালে বৃষ্টির কারণে বায়ুমাণ ভালো থাকলেও শুষ্ক মৌসুমে আবার তা খারাপ হতে থাকে। তার ওপর বিশ্বজুড়ে জলবায়ু পরিবর্তনের প্রভাব তো রয়েছেই। এছাড়া অপরিকল্পিত নগরায়নেও বাড়ছে বায়ূ দূষণ। সেই কবলে ঢাকা রয়েছে আজ প্রথম স্থানে।

এদিন সকাল ৮টা ১৩ মিনিটে একিউআই স্কোরে প্রথম স্থানে রয়েছে মেগাসিটি বাংলাদেশের ঢাকা, যা স্বাস্থ্যের জন্য ‘খুব অস্বাস্থ্যকর’ হিসেবে বিবেচিত। যার স্কোর ২৩৭। আর তালিকার দ্বিতীয় স্থানে ঘানার আক্রা রয়েছে, যার স্কোর ১৮৮। তৃতীয় স্থানে রয়েছে ভারতের মুম্বাই যার স্কোর ১৮০। এছাড়া একিউআই ১৭৮ স্কোর নিয়ে দূষিত বাতাসের শহরের তালিকাতে রয়েছে নেপালের কাঠমান্ডু।

এদিকে নির্মল বাতাসের সবশেষ তালিকায় রয়েছে , মার্কিন যুক্তরাষ্ট্রের সান ফ্রান্সিসকো, যার স্কোর যথাক্রমে মাত্র শূন্য ৪।

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
বায়ুদূষণ
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close