reporterঅনলাইন ডেস্ক
  ২৩ মার্চ, ২০২৪

মিষ্টি তরমুজ চেনার উপায়

ছবি : সংগৃহীত

বাজারে তরমুজ পাওয়া যাচ্ছে। ক্রেতারা তরমুজ নিয়ে প্রায়ই অভিযোগ করেন তরমুজ মিষ্টি নয়। কিন্তু কিছু বিষয় খেয়াল করলে বাজার থেকে আপনিও মিষ্টি তরমুজ কিনতে পারবেন।

সুমিষ্ট ও পরিপক্ক তরমুজ কিনতে চান তাহলে জেনে নিতে হবে কিছু টিপস-

চকচকে জিনিসের প্রতিই আমাদের আকর্ষণ বেশি থাকে। তবে তরমুজের ক্ষেত্রে এমনটা করতে যাবেন না যেন। চকচকে দেখে কিনলে তা মিষ্টি ও পাকা না হওয়ার সম্ভাবনাই বেশি। বাইরে থেকে চকচকে দেখায় এমন তরমুজ না কিনে কিছুটা ফ্যাকাশে বর্ণের তরমুজ বেছে নিন। এতে সুমিষ্ট তরমুজ পাওয়ার সম্ভাবনা বেশি।

তরমুজের গায়ের ছোপ দেখেও কিন্তু বুঝতে পারা যায় যে এটি মিষ্টি হবে কি না। তাই কেনার আগে দেখে নিন যে তরমুজটি কিনতে চাচ্ছেন সেটির গায়ে হলদে ছোপ রয়েছে কি না। যদি থাকে তাহলে সেটি কিনতে পারেন। কারণ তরমুজের গায়ে হলদে ছোপ থাকলে তা মিষ্টি হওয়ার সম্ভাবনা বেশি থাকে।

তরমুজ কেনার আগে এর গায়ে হালকা হাতে টোকা দিতে দেখবেন অনেককেই। এর কারণ কী বলুন তো? এই টোকার মাধ্যমেও কিন্তু বোঝা যেতে পারে যে তরমুজটি পরিপক্ক কি না। আপনিও তাই যে তরমুজটি কিনতে চাচ্ছেন তার গায়ে হালকা করে টোকা দিয়ে দেখুন। শব্দ যদি গভীর হয় এবং ফাঁপা না হয় তবে সেটি কিনতে পারেন। এ ধরনের তরমুজ রসালো ও মিষ্টি হয়ে থাকে।

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
মিষ্টি তরমুজ
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close