reporterঅনলাইন ডেস্ক
  ০১ ফেব্রুয়ারি, ২০২৪

কাঠবাদাম ভিজিয়ে খাওয়া ভালো নাকি খারাপ

ছবি : সংগৃহীত

কাঠবাদামে রয়েছে ব্যাপক পুষ্টিগুণ। কিন্তু সেটা যদি পানিতে ভিজিয়ে নিয়মমাফিক খাওয়া যায় তাহলে এর পুষ্টিগুণ আরও বেড়ে যায়। এজন্য পুষ্টিবিদ ও স্বাস্থ্য সচেতনদের প্রায় সবাই বাদাম ভিজিয়ে খেতে বলে থাকেন।

তবে বাদাম শুধু ভেজালেই হবে না। এর পুষ্টিগুণ বাড়িয়ে তুলতে চাইলে আরও কয়েকটি বিষয় মাথায় রাখা প্রয়োজন।

পুষ্টিবিদেরা বলছেন, বাদামের মধ্যে যে ধরনের উৎসেচক রয়েছে সেগুলো সক্রিয় করতে ভিজিয়ে রাখা জরুরি। বাদামের খোসায় রয়েছে ফ্যাটিক অ্যাসিড, সেই অ্যাসিডকে ভাঙতে সাহায্য করে ওই উৎসেচকগুলো। আয়রন, জিঙ্ক, ক্যালশিয়ামের মতো খনিজগুলো শোষণে সহায়তা করে। তাছাড়া যাদের হজমের সমস্যা রয়েছে, তাদেরও বাদাম ভিজিয়ে খাওয়ার পরামর্শ দেওয়া হয়।

বাদাম ভেজানোর সঠিক পদ্ধতি

বাদাম প্রথমে ভালো করে ধুয়ে নিতে হবে। এবার ছোট একটি পাত্রে ফিল্টারের পানি নিন। তার মধ্যে ভিজিয়ে রাখুন বাদাম। পাত্রের মুখে ঢাকা দিতে ভুলবেন না। অনেকেই বাদামের খোসা খেতে পছন্দ করেন না। তবে ভেজানোর আগে বাদামের খোসা ছাড়ানোর প্রয়োজন নেই।

ভিজিয়ে রাখবে যতক্ষণ

কাঠবাদামের পুষ্টিগুণ বাড়িয়ে তুলতে চাইলে অবশ্যই তা ভিজিয়ে রাখতে হবে। সঠিক পদ্ধতিতে এবং সঠিক সময় ধরে বাদাম ভিজিয়ে রাখলে তবেই উপকার, নচেৎ নয়! অন্তত ৮ থেকে ১২ ঘণ্টা পর্যন্ত কাঠবাদাম ভিজিয়ে রাখতে হবে।

কতগুলো বাদামের সঙ্গে কতটা পানি দিতে হবে

কাঠবাদামের পুষ্টিগুণ বাড়িয়ে তুলতে গেলে পানিতে ভিজিয়ে রাখতে হয়, তা সবাই জানেন। কিন্তু কাঠবাদামের পরিমাণের সঙ্গে কতটুকু পানি দেওয়া প্রয়োজন তা জানেন কি? বাদামের স্বাদ এবং পুষ্টিগুণ বাড়িয়ে তুলতে বাদাম এবং পানির অনুপাত হওয়া উচিত ২:১। এক কাপ জলে যেমন তিনটি কাঠবাদাম ভেজাবেন না, তেমনই এক মুঠো কাঠবাদাম ভেজানোর জন্য এক টেবিল চামচ পানি দিলেও কিন্তু চলবে না।

পুষ্টিবিদেরা বলছেন, অনুপাত সম্বন্ধে এত জ্ঞান না থাকলে শুধু খেয়াল রাখতে হবে কাঠবাদামগুলো যেন পানির মধ্যে সম্পূর্ণ ডুবে থাকে। বাদামের আর্দ্রতা বজায় রাখতে, ব্যাক্টেরিয়া বা ছত্রাকের সংক্রমণ রুখতে এই বিষয়টি গুরুত্বপূর্ণ।

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
কাঠবাদাম
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close