reporterঅনলাইন ডেস্ক
  ২০ জানুয়ারি, ২০২৪

ডার্ক সার্কেল দূর করুন ঘরোয়া উপায়ে

ছবি : সংগৃহীত

চোখের নিচে কালো দাগ পড়ার সমস্যাকে বলা হয় ডার্ক সার্কেল। এটি বিভিন্ন কারণে হতে পারে। তবে ডার্ক সার্কেল হলে সবার আগে চেহারার সৌন্দর্য নষ্ট হয়। আবার এটি শরীরের ভেতরগত কোনো সমস্যার লক্ষণও প্রকাশ করে। তাই ডার্ক সার্কেল হলে তা অবহেলা করা যাবে না। সেজন্য আপনাকে স্বাস্থ্যকর জীবনযাপন বেছে নিতে হবে। থাকতে হবে মানসিক চাপমুক্ত। এছাড়া খাবারের ক্ষেত্রেও হতে হবে সচেতন।

ডার্ক সার্কেল দূর করার জন্য ভিটামিন বি এবং সি যুক্ত খাবার বেশি করে খাওয়ার পরামর্শ দেন বিশেষজ্ঞরা। কমলা, লেবু, জাম্বুরা, তরমুজ ইত্যাদি ফলেও থাকে পর্যাপ্ত ভিটামিন সি। তাই এ ধরনের ফল খাবারের তালিকায় যোগ করলে উপকার পাওয়া যেতে পারে। এর পাশাপাশি ডার্ক সার্কেল দেখা দিলে ঘরোয়া উপায়ে যত্ন নিতে হবে। এতে এই সমস্যা দূর করা সহজ হবে। চলুন জেনে নেওয়া যাক ডার্ক সার্কেল দূর করার ঘরোয়া উপায়-

১. ম্যাসাজ

নারিকেল তেল এবং বাদাম তেল মিশিয়ে চোখের চারপাশে বৃত্তাকারভাবে আলতো করে ম্যাসাজ করুন। এরপর এভাবে প্রায় এক ঘণ্টা রেখে দিন। এটি প্রতিদিন করবেন। নারিকেল তেল ও বাদাম তেলের পুষ্টিকর উপাদান আপনার চোখের নিচের ত্বকের উন্নতি করবে। চোখের নিচে জমে থাকা কালচে দাগ হালকা করতে কাজ করবে।

২. আই মাস্ক

যা লাগবে

নারিকেল তেল- কয়েক ফোঁটা

লেবুর রস- কয়েক ফোঁটা

গ্রেট করা শসা- ২ চা চামচ

ফ্রেশ ক্রিম- ১ চা চামচ

চায়না ক্লে- ৩ চা চামচ।

যেভাবে তৈরি করবেন

এই সব উপকরণ একসঙ্গে মিশিয়ে ফ্রিজে রেখে দিন। তুলা দিয়ে চোখ ঢেকে রাখুন এবং প্যাকটি যাতে চোখে না পড়ে সেদিকে খেয়াল রেখে এর উপর মাস্ক লাগান। এভাবে চোখের উপর লাগিয়ে নিয়ে শুয়ে আরাম করতে পারেন। অন্তত ২০ মিনিটের জন্য রেখে দেবেন। এরপর ধীরে ধীরে দুধ এবং তারপর পানি দিয়ে ধুয়ে ফেলুন। মিশ্রণটি ফ্রিজে এক সপ্তাহ সংরক্ষণ করে ব্যবহার করতে পারবেন।

৩. টমেটো

আই টোনার হিসেবে টমেটো একটি চমৎকার এক্সফোলিয়েটিং এজেন্ট তৈরি করে। রূপচর্চার ক্ষেত্রে এটি একটি কার্যকরী উপাদান। লেবুর রস এবং টাটকা টমেটোর রস মিশিয়ে প্রতিদিন চোখের নিচে ম্যাসাজ করুন। টোনারটি প্রায় ২০ মিনিটের জন্য রেখে দিন এবং এরপর পরিষ্কার পানি দিয়ে ধুয়ে ফেলুন।

৪. গ্রেট করা আলু

কাঁচা আলু বা ঠান্ডা কাঁচা আলুর টুকরা ত্বকে হালকা প্রভাব ফেলে বলে প্রমাণিত হয়েছে। ডার্ক সার্কেল হালকা করতে এই উপাদান অনেকেই ব্যবহার করে থাকেন। এটি বেশ কার্যকরী। নিয়মিত এভাবে ব্যবহার করলে উপকার পাবেন দ্রুতই।

৫. ভেষজ চা

আমরা বেশিরভাগই চা এবং কফিতে অত্যধিক চিনি খেয়ে থাকি। এই অভ্যাস পরিত্যাগ করা উচিত। এর বিকল্প হিসেবে চিনি ছাড়া ভেষজ চা খাওয়ার অভ্যাস করতে হবে। আর এই ভেষজ চায়ের ব্যাগগুলো ফেলে না দিয়ে ফ্রিজে সংরক্ষণ করতে হবে। এগুলো চোখের পাতার উপর দিয়ে রাখলে দারুণ উপকার পাবেন। এতে ডার্ক সার্কেল দূর হবে খুব সহজেই।

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
ডার্ক সার্কেল
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close