reporterঅনলাইন ডেস্ক
  ১৫ জানুয়ারি, ২০২৪

শীতে বিয়ের কনের স্কিন কেয়ার রুটিন

চলছে বিয়ের মৌসুম। শোবিজ অঙ্গনেও চলছে বিয়ের ধুম। তাই বিয়ের আগে কনেরা বিউটি পার্লারে গিয়ে নানা ধরনের স্কিন ট্রিটমেন্ট করানো শুরু করে দিয়েছেন। তবে বাড়িতে বসেও কিন্তু ভালোভাবেই ত্বকের পরিচর্যা করা যায়।

সেক্ষেত্রে কী করণীয়, দেখে নেওয়া যাক। এখন যারা নতুন কনে তাদের কিন্তু একটু বেশিই ত্বকের যত্ন নেওয়া প্রয়োজন। আর তার জন্যই রইলো কিছু সহজ টিপস-

নতুন কনেদের ক্ষেত্রে সিটিএম রুটিন মেনে চলা খুবই জরুরি। অর্থাৎ ক্লিনিং, টোনিং ও ময়েশ্চারাইজিং। এক্ষেত্রে ত্বক ভালোভাবে পরিষ্কার করতে হবে।

যেহেতু শীতে রুক্ষ, শুষ্ক আবহাওয়া, তাই ভালোভাবে ত্বকে ক্রিম, ময়শ্চারাইজার ইত্যাদি ম্যাসাজ করতে হবে। এর পাশাপাশি ত্বকের ধরন অনুসারে ব্যবহার করতে হবে টোনার। তাহলে আপনার ত্বক উজ্জ্বল ও মোলায়েম থাকবে।

এর পাশপাশি ত্বকে ভালোভাবে স্ক্রাব করা প্রয়োজন। অর্থাৎ স্কিন এক্সপফোলিয়েশন প্রয়োজন। এর ফলে ত্বকের মরা কোষ ও জমে থাকা ময়লা দূর হবে। কমবে ব্ল্যাক হেডসের সমস্যাও।

বাড়িতেই তৈরি করে নিতে পারেন স্ক্রাব। এক্ষেত্রে ব্যবহার করতে পারেন মধু, অলিভ অয়েল, চিনির গুঁড়া, হলুদ, দুধের সর ইত্যাদি উপকরণ। একটা বিষয় খেয়াল রাখবেন। স্ক্রাব করার পর অবশ্যই ত্বক ময়শ্চারাইজড করা জরুরি। না হলে ত্বক হরব রুক্ষ ও শুষ্ক।

বিয়ের আগে প্রচুর কাজকর্ম থাকে কনেদের। সেক্ষেত্রে সবসময় হয়তো সঠিকভাবে বিশ্রাম হয় না। কিন্তু রাতে ৭-৮ ঘণ্টা ঘুমানোর চেষ্টা করুন।

সঠিকভাবে রাতে ঘুম না হলে আপনার চোখের নীচে কালচে ভাব অর্থাৎ ডার্ক সার্কেল দেখা যেতে পারে। এছাড়া কম ঘুম হলে তার প্রভাব সরাসরি ত্বকের উপরেই পড়ে।

সঠিকভাবে ঘুম না হলে চোখের তলায় ফোলাভাব লক্ষ্য করা যায়। এছাড়া চোখে-মুখে লেগে থাকে ক্লান্তির ছাপ। তাই উজ্জ্বল ঝকঝকে ত্বক পাওয়ার জন্য অবশ্যই পর্যাপ্ত পরিমাণে ঘুম প্রয়োজন।

ত্বক সুন্দর রাখার জন্য আপনাকে হাইড্রেটেড থাকতে হবে। আর সেজন্য সঠিক পরিমাণে পানি পান করতে হবে। এর ফলে শরীরে জমে থাকা যাবতীয় টক্সিন অর্থাৎ দূষিত পদার্থ দূর হবে বা বেরিয়ে যাবে। আর ত্বকে ব্রন বা অন্যান্য র্যাশ-অ্যালার্জি হওয়ার ঝুঁকিও কমবে।

ত্বকের পরিচর্যার ক্ষেত্রে অন্যতম গুরুত্বপূর্ণ বিষয় হলো আপনি কী কী খাচ্ছেন। অতিরিক্ত তেল মসলা যুক্ত খাবার, ভাজাভুজি, বাইরের খাবার বিয়ের আগে ক’দিন এড়িয়েই চলাই ভালো। বিশেষ করে যাদের ব্রণ হওয়ার সমস্যা আছে ও অয়েলি স্কিন, তারা স্বাস্থ্যকর খাবার খাওয়ার চেষ্টা করুন।

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
বিয়ের কনে,রূপচর্চা,বিউটি পার্লার
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close