অনলাইন ডেস্ক
  ২৩ জানুয়ারি, ২০২১

শীতে ত্বকের উজ্জ্বলতা ধরে রাখবেন যেভাবে

শীতের সময় ত্বক শুষ্ক হয়ে নিষ্প্রাণ হয়ে যায়। দেখা দেয় বিভিন্ন সমস্যা। অনেকেই কেমিকেল পণ্য ছেড়ে বেছে নিয়েছেন ঘরোয়া সমাধান। তাতেও মিলছে না ফলাফল। ত্বক হয়ে কালো হয়ে যাচ্ছে দিন দিন।

এজন্য কাজে লাগাতে পারেন দাদি- নানিদের ব্যবহার করা রূপচর্চার বিশেষ উপাদান। ভাবছেন কী সেই উপাদান? হাতের নাগালে থাকা উপাদান দিয়েই তারা রূপচর্চা করতেন। দুধের সর-ময়দা, কমলালেবুর শুকনো খোসা বাটা দিয়ে উপটান বানিয়ে তারা ব্যবহার করতেন। এটি খুব সহজে ত্বকের মৃত কোষ দূর করে ত্বক উজ্জ্বল করতে সহায়তা করে।

আপনিও এই উপটান ব্যবহার করতে পারেন। এতে ত্বকের হারানো উজ্জ্বলতা ফিরবে। সেই সঙ্গে ত্বকে বলিরেখা দূর হবে। হাজার হাজার বছর আগেও রূপচর্চায় দুধের ব্যবহার ছিল। বিশ্বের সেরা সুন্দরী রানি ক্লিওপেট্রা নাকি দুধ দিয়ে গোসল করতেন। দুধের সর মাখতেন মুখে। এটি নাকি তার সৌন্দর্যের রহস্য ছিল- এমনটাই দাবি ইতিহাসবিদদের।

যাই হোক সপ্তাহে দুই থেকে তিন দিন এই উপটান ব্যবহার করতে পারেন। এতে করে এই শীতেও আপনার ত্বক থাকবে উজ্জ্বল ও দাগহীন, কোমল। এছাড়াও শরীরের ময়লা এবং কালো দাগ দূর করতে ব্যবহার করতে পারেন চিনি বা লবণের স্ক্রাব। গোটা শরীর পরিষ্কার করার ক্ষেত্রে দারুণ কাজে দেয়। তেল, মধু আর চিনি বা লবণ মিশিয়ে নিন। তার মধ্যে লেবুর রস আর পছন্দের কোনো এসেনশিয়াল অয়েল মেশাতে পারেন। গোসলের আগে এই মিশ্রণ পুরো শরীরে লাগিয়ে নিন। কনুই, হাঁটুর কাছে ভালো করে ঘষে নিন। কালো দাগ একেবারেই দূর হয়ে যাবে।

পিডিএসও/ জিজাক

ত্বকের উজ্জ্বলতা,শীত
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close