reporterঅনলাইন ডেস্ক
  ১৬ জানুয়ারি, ২০২৪

শীতেও গোড়ালি নরম থাকবে

ছবি : সংগৃহীত

শীত আসলেই ফাটতে শুরু করে গোড়ালি। কারোর তো আবার সাড়া বছরই থাকে গোড়ালি ফাটার সমস্যা। মোজা পরেও যেন ব্যাগে আনা যায় না এই সমস্যাকে। কী করবেন গোড়ালি নরম রাখার জন্য? জেনে নিন টিপস।

ত্বক ফাটার সমস্যা থেকে রেহাই পেতে হাইড্রেশন জরুরি। শরীর যদি হাইড্রেটেড থাকে, তাহলে একাধিক ত্বকের সমস্যা এড়াতে পারবেন। পায়ের শুষ্কভাব এড়াতে প্রচুর পরিমাণে পানি পান করুন। পাশাপাশি নিয়মিত ফুট ক্রিম ব্যবহার করুন।

পায়ের কোমলতা বজায় রাখার জন্য এক্সফোলিয়েশন জরুরি। এতে পা ও গোড়ালির মরা চামড়া দূর হবে। হালকা ফুট স্ক্রাব দিয়ে গোড়ালি এক্সফোলিয়েট করে নিন। এতে ত্বক আরও ভালো করে ময়েশ্চারাইজ শোষণ করবে।

পায়ের যত্নে গ্লিসারিন, শিয়া বাটা বা নারকেল তেল আছে এমন ময়েশ্চারাইজার বেছে নিন। এই ধরনের উপাদানগুলো ত্বকের গভীরে গিয়ে আর্দ্রতা জোগায়। ঘুমানোর আগে পা খুব ভালো করে পরিষ্কার করে পেট্রোলিয়াম জেলি বা ভারী ময়েশ্চারাইজার লাগিয়ে নিন।

গরম পানিতে কয়েক ফোঁটা টি ট্রি অয়েল বা ল্যাভেন্ডার অয়েল মিশিয়ে দিন। পাশাপাশি পিঙ্ক সল্টও মেশাতে পারেন। এই পানিতে পা ১৫-২০ মিনিট ডুবিয়ে রাখুন। পায়ের ত্বক ভালো থাকবে।

পা ও গোড়ালি ম্যাসাজ করুন। এতে রক্ত সঞ্চালন ভালো হয়। ম্যাসাজ অয়েল বা ক্রিম ব্যবহার করে ম্যাসাজ করতে পারেন।

পায়ের নখ ও কিউটিকলের যত্ন নিন। নিয়মিত নখ কাটুন। পাশাপাশি কিউটিকল ময়েশ্চারাইজ করুন।

ফাটা গোড়ালির সমস্যা থেকে নিস্তার পেতে পায়ে কলার খোসা ঘষতে পারেন। এছাড়া কলার প্যাকও গোড়ালির যত্ন নেয়।

গোসলের আগে কুসুম গরম পানিতে কয়েক ফোঁটা শ্যাম্পু মিশিয়ে পায়ের গোড়ালি ডুবিয়ে রাখুন। ১৫ থেকে ২০ মিনিট পর পিউমিস স্টোন বা ব্রাশের সাহায্যে ঘষে ঘষে গোড়ালি পরিষ্কার করুন।

বাইরে বের হওয়ার সময় গোড়ালি ঢাকা জুতা পরবেন যেন ধুলাবালি না লাগে।

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
গোড়ালি
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close