reporterঅনলাইন ডেস্ক
  ১৮ মার্চ, ২০২৪

সাজা কমলো অ্যাসিড নিক্ষেপ করে স্ত্রী হত্যাকারী স্বামীর

ফাইল ছবি

দীর্ঘ ১৪ বছর কনডেম সেলে থাকা এসিড ছুড়ে স্ত্রী হত্যার আসামিকে মৃত্যুদণ্ড কমিয়ে আমৃত্যু কারাদণ্ড দিয়েছেন আপিল বিভাগ।

সোমবার (১৮ মার্চ) মৃত্যুদণ্ডের রায়ের বিরুদ্ধে রিভিউ আবেদনের শুনানি নিয়ে প্রধান বিচারপতি ওবায়দুল হাসানের নেতৃত্বাধীন আপিল বিভাগ এ আদেশ দেন।

মৃত্যুদণ্ড কমিয়ে আমৃত্যু কারাদণ্ডপ্রাপ্ত আকবর আলী সিরাজগঞ্জের শাহজাদপুর উপজেলার গোপীনাথপুর গ্রামের বাসিন্দা।

আজ আদালতে রাষ্ট্রপক্ষে শুনানি করেন অতিরিক্ত অ্যাটর্নি জেনারেল এস এম মুনীর আর তার সঙ্গে ছিলেন সহকারী অ্যাটর্নি জেনারেল মোহাম্মদ শাহীন মৃধা। আসামিপক্ষে ছিলেন জ্যেষ্ঠ আইনজীবী মনসুরুল হক চৌধুরী।

আদালত সূত্রে জানা গেছে, ২০২১ সালের ১ সেপ্টেম্বর সিরাজগঞ্জের শাহজাদপুরে স্ত্রীকে অ্যাসিড নিক্ষেপের ঘটনায় তার স্বামী মো. আকবর আলীর মৃত্যুদণ্ড বহাল রাখেন আপিল বিভাগ। আপিল শুনানি শেষে সাবেক প্রধান বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেনের নেতৃত্বাধীন ভার্চ্যুয়াল আপিল বিভাগ এ রায় দেন। পরে এ রায়ের বিরুদ্ধে রিভিউ আবেদন করেন আসামি।

সৌদি আরব থেকে এসে ২০০৬ সালের ৪ সেপ্টেম্বর আকবর আলীর সঙ্গে ওই নারীর বিয়ে হয়। বিয়ের পর আকবর আলী ফের সৌদি আরব চলে যান। এর কয়েকমাস পর দেশে ফিরে স্ত্রীকে সৌদি আরব নিয়ে যেতে চাইলে, এ নিয়ে স্বামী-স্ত্রী ও দুই পরিবারের মধ্যে বিরোধ বাধে। এ ঘটনার জেরে ২০০৮ সালের ১৮ ফেব্রুয়ারি মধ্যরাতে স্ত্রীর গায়ে আকবর আলী অ্যাসিড ঢেলে দেন।

এরপর আহত গৃহবধূকে উদ্ধার করে প্রথমে পাবনা সদর হাসপাতালে ভর্তি করা হয়। পরে তাকে ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে স্থানান্তর করা হয়। পরদিন ১৯ ফেব্রুয়ারি ভিকটিমের বাবা একই উপজেলার বড় বাসুরিয়া গ্রামের মো. আব্দুল আউয়াল শেখ শাহজাদপুর থানায় মামলা করেন।

এ মামলায় ২০০৯ সালে আত্মসমর্পণ করেন আকবর আলী। এরপর সিরাজগঞ্জের জেলা ও দায়রা জজ আদালত বিচার শেষে ২০০৯ সালের ২৩ আগস্ট অ্যাসিড অপরাধ দমন আইনের ৫(ক) ধারায় আকবর আলীকে মৃত্যুদণ্ড দেন।

বিচারিক আদালত থেকে পাঠানো ডেথ রেফারেন্স ও কারাবন্দি আসামির আপিল শুনানি শেষে হাইকোর্ট ২০১৪ সালের ১৬ সেপ্টেম্বর আকবর আলীর মৃত্যুদণ্ড বহাল রাখেন। এ রায়ের বিরুদ্ধে কারাবন্দি আসামি আপিল বিভাগে আপিল করেন। পরে সেই আপিল খারিজ হয়ে যায়।

পিডিএস/এমএইউ

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
স্ত্রী হত্যা,স্বামী,অ্যাসিড নিক্ষেপ,আপিল বিভাগ
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close