reporterঅনলাইন ডেস্ক
  ২৬ এপ্রিল, ২০১৭

যুদ্ধের ডামাডোলে বিমানবাহী রণতরী নামাল চীন!

মার্কিন যুক্তরাষ্ট্র ও উত্তর কোরায়ার মধ্যে যুদ্ধংদেহী অবস্থানের মধ্যেই এবার বিমানবাহী দ্বিতীয় রণতরী নামাল চীন। অর্থাৎ সমগ্র বিশ্বের সার্বিক উত্তেজিত পরিস্থিতির মাঝেই নিজেদের নির্মিত শক্তিশালি এই রণতরী পানিতে নামালো বিশ্বের আরেক পরাশক্তি চীন। পর্যবেক্ষরা বলছেন, এমন একটা সময় দেশটি এই রণতরী নামাল- যখন উত্তর কোরিয়া ইস্যুতে কোরীয় উপসাগরে চলছে যুদ্ধ-যুদ্ধ পরিস্থিতি। জানা যায়, আগামী ২০২০ সালের আগেই বিমানবাহী এই রণতরীটি নৌবাহিনীর বহরে যুক্ত হবে এবং নিয়মিত মহড়াতেও অংশ নেবে। এর আগের চীনা বিহানবাহীর এই রণতরীটি কেনা হয়েছিল ইউক্রেন থেকে।

টাইপ ১১১এ রণতরীটির দৈর্ঘ্য ৩১৫ মিটার এবং প্রস্থে ৭৫ মিটার। এছাড়াও রণতরীটি সর্বোচ্চ ৩১নট গতিতে চলতে পারবে এবং এর ওজন প্রায় ৭০ হাজার টন। ২০১৩ সালের দিকে এর নির্মাণ কাজ শুরু হয় এবং ৫ বছরের মধ্যেই এর কাজ শেষ হয়। অর্থনৈতিক এক সমীক্ষায় দেখা যায়, চীনের চেয়ে যুক্তরাষ্ট্রের সামরিক বাজেট কয়েকগুন বেশি। চীনে যখন বাৎসরিক বাজেটের ১ দশমিক ৩ শতাংশ ব্যয় হয় তখন মার্কিন যুক্তরাষ্ট্রের ব্যয় হয় প্রায় ৩ শতাংশ।

চীনা বার্তা সংস্থা সিনহুয়ার রিপোর্ট অনুসারে জানা যায়, বিমানবাহী রণতরীটির নকশা দীর্ঘদিন ধরে চীনেই করা হয়েছে এবং দেশটির উত্তর পূর্বাঞ্চলীয় লিয়াংওনিং প্রদেশের দালিয়ান বন্দরে এই রণতরীটি নির্মাণ করা হয়েছে। রণতরীটিকে এখনও কমিশন দেয়া হয়নি। তাই প্রাথমিকভাবে জাহাজটির নাম রাখা হয়েছে ‘টাইপ ১১১এ’। প্রধানমন্ত্রীর কমিশন ঘোষণার পরই মূলত রণতরীটির নতুন নাম ঘোষণা করা হবে।

পিডিএসও/মুস্তাফিজ

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
বিমানবাহী রণতরী,যুদ্ধের ডামাডোল,চীন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist