reporterঅনলাইন ডেস্ক
  ২০ মার্চ, ২০২৪

হংকংয়ের আইন পরিষদে কঠোর নিরাপত্তা আইন পাস

ছবি : সংগৃহীত

চীনের বিশেষ প্রশাসনিক অঞ্চল হংকংয়ের আইন পরিষদে পাস হয়েছে কঠোর জাতীয় নিরাপত্তা আইন। মঙ্গলবার (১৯ মার্চ) আইনটি সর্বসম্মতিক্রমে পাস হয়। এরমাধ্যমে বিরোধীদের দমনে সরকারের ক্ষমতা আরও শক্তিশালী হয়েছে এবং বিরোধীমত নির্মূলে আরও ক্ষমতা দেওয়া হয়েছে।

এই আইনে রাষ্টদ্রোহ, গুপ্তচরবৃত্তি, বাইরের হস্তক্ষেপ, রাষ্ট্রীয় গোপনীয়তা ও রাষ্ট্রদ্রোহিতার বিরুদ্ধে কঠোর শাস্তির বিধান রাখা হয়েছে।

হংকংয়ের প্রধান নির্বাহী জন লি আইন পাসটিকে “হংকংয়ের জন্য একটি ঐতিহাসিক মুহূর্ত” হিসেবে অভিহিত করেছেন। তিনি জানিয়েছেন, আগামী ২৩ মার্চ থেকে এটি কার্যকর হবে।

২০১৯ সালে হংকংজুড়ে গণতন্ত্রপন্থিদের ব্যাপক আন্দোলন হয়। এসব আন্দোলনকারীরা যেন আবারও এমন কিছু করতে না পারে সেজন্য কঠোর আইন করা হয়েছে।

২০২০ সালে জাতীয় নিরাপত্তা আইন জারি করে চীন। এই আইনটির উপরই এলো নতুন আইনটি। চীন ও হংকংয়ের সরকারের দাবি বেইজিংয়ের আরোপিত ওই আইনের মাধ্যমে হংকংয়ে স্থিতিশীলতা ফেরানো সম্ভব হয়েছিল।

তবে সমালোচকরা বলেছেন ‘আর্টিকেল ২৩’ নামে পরিচিত এই আইনটি হংকংয়ের মানুষের বাকস্বাধীনতাকে আরও হুমকির মুখে ফেলবে।

১৯৯৭ সালে হংকংয়ে ফিরে আসে চীনের শাসন। এর আগে এটি ব্রিটিশ শাসনের অধীনে ছিল। ওই সময় চীন কথা দিয়েছিল তারা হংকংয়ের বাকস্বাধীনতাকে অক্ষুন্ন রাখবে। তবে সেই অবস্থান থেকে এখন সরে আসছে দেশটির সরকার।

পিডিএস/এমএইউ

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
হংকং,তাইওয়ান,চীন,নিরাপত্তা আইন পাস
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close