reporterঅনলাইন ডেস্ক
  ০৮ জানুয়ারি, ২০২৪

বিদেশিদের স্থায়ীভাবে বসবাসের সুযোগ দিচ্ছে রাশিয়া

উচ্চ দক্ষতাসম্পন্ন বিদেশিদের স্থায়ীভাবে বসবাসের সুযোগ দিতে নতুন আইন কার্যকর করেছে রাশিয়া। আগেও বিশেষ ও উচ্চ দক্ষতাসম্পন্ন বিদেশিরা রাশিয়ায় বসবাসের অনুমতি পেতেন। তবে সেই সময় একটি নির্দিষ্ট সময়ের জন্য। এবার স্থায়ীভাবে বসবাসের অনুমতি দিতে নতুন আইন কার্যকর করেছে দেশটি। রুশ সংবাদমাধ্যম আরটির এক প্রতিবেদন থেকে এ তথ্য জানা গেছে।

নতুন এই আইন কার্যকর করার লক্ষ্যে রাশিয়া সংবিধান সংশোধন করে গত বছর। পরে সে বছরের জুন-জুলাইয়ে দেশটির পার্লামেন্টে পাস হওয়া বিলে সই করেন প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। তবে গত বছর আইন পাস হলেও চলতি বছরের ৭ জানুয়ারি থেকে সেটি আইনে পরিণত হয়েছে।

নতুন আইন অনুসারে কোনো দক্ষতাসম্পন্ন বা বিশেষজ্ঞ ব্যক্তি যদি বৈধভাবে দুই বছর রাশিয়ায় বসবাস করেন, তাহলেই তিনি স্থায়ীভাবে বসবাসের জন্য আবেদন করতে পারবেন। কেবল তাই নয়, যিনি আবেদন করবেন তার স্বামী-স্ত্রী, বাবা-মা, সন্তান, নাতি-নাতনি এমনকি দাদা-দাদি, নানা-নানিও রাশিয়ায় স্থায়ীভাবে বসবাস করতে পারবেন। তবে শর্ত হলো, তাদেরও আগে থেকেই রাশিয়ায় বসবাস করতে হবে। এ ছাড়া, দত্তক সন্তান কিংবা পালক বাবা-মাকেও স্থায়ীভাবে বসবাসের অনুমতি দেবে রাশিয়া একই শর্তের অধীনে।

নতুন আইন অনুসারে কোনো ব্যক্তি যদি রাশিয়ার কোনো প্রতিষ্ঠান বা সংস্থায় বিশেষ করে উচ্চশিক্ষা, স্বাস্থ্যসেবা কিংবা উচ্চপ্রযুক্তির কোনো প্রতিষ্ঠানে প্রতি মাসে ১ লাখ ৬৭ হাজার রুবল বা তার চেয়েও বেশি বেতন পান, তবে তাকে উচ্চ দক্ষতাসম্পন্ন বলে বিবেচনা করা হবে। একইভাবে কোনো ব্যক্তি ৬০ থেকে ৮৫ হাজার রুবল বেতন পেলেও তাকে দক্ষ বিদেশি বিশেষজ্ঞ হিসেবে বিবেচনা করা হবে।

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
রাশিয়া,বিদেশে স্থায়ীভাবে বসবাস
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close