reporterঅনলাইন ডেস্ক
  ২৪ জুন, ২০২২

যুক্তরাষ্ট্রের সিনেটে বন্দুক নিয়ন্ত্রণ বিল পাস

ছবি : সংগৃহীত

মার্কিন যুক্তরাষ্ট্রের সিনেটে প্রথমবারের মতো একটি বন্দুক নিয়ন্ত্রণ বিল পাস করেছে। প্রায় ৩০ বছরের মধ্যে এটি সবচেয়ে গুরুত্বপূর্ণ আগ্নেয়াস্ত্র নিয়ন্ত্রণ আইন।

১৫ জন রিপাবলিকান কংগ্রেসের উচ্চকক্ষে ডেমোক্রেটদের সঙ্গে যোগ দেন এই বিল পাসে। বিলের পক্ষে ভোট পড়ে ৬৫টি এবং বিপক্ষে পড়ে ৩৩টি ভোট।

সম্প্রতি যুক্তরাষ্ট্রে বন্দুক হামলার ঘটনা বেড়ে যায়। বিশেষত গত মাসে নিউইয়র্কের বাফেলোতে একটি সুপারমার্কেটে, টেক্সাসের উভালদে একটি প্রাথমিক বিদ্যালয়ে বন্দুক হামলায় ৩১ জন নিহত হওয়ার পর নড়েচড়ে বসে মার্কিন প্রশাসন। সূত্র : বিবিসি

রাষ্ট্রপতি বাইডেন স্বাক্ষর করার আগে বিলটি এখন প্রতিনিধি পরিষদে পাস করতে হবে। তবে ধারণা করা হচ্ছে এটি আগামী কয়েক দিনের মধ্যে ঘটতে পারে।

নতুন এই আইনের মধ্যে থাকছে, ২১ বছরের কম বয়সী ক্রেতাদের জন্য কঠোরভাবে পূর্বের রেকর্ড খতিয়ে দেখা। মানসিক স্বাস্থ্য প্রোগ্রাম ও স্কুল নিরাপত্তা ব্যবস্থা জোরদারের জন্য ফেডারেল অর্থায়নে ব্যয় হবে ১৫ বিলিয়ন ডলার।

সিনেটের ডেমোক্র্যাটিক নেতা চাক শুমার বলেছেন, ‘বন্দুক সহিংসতা আমাদের জাতিকে যেভাবে প্রভাবিত করে তার জন্য এই আইন কোনো নিরাময় নয়, তবে এই বিল সঠিক লক্ষ্যে এক দীর্ঘমেয়াদী পদক্ষেপ’

ঐতিহাসিকভাবে বিলটি তাৎপর্যপূর্ণ কারণ এটি কয়েক দশকের মধ্যে প্রথমবারের মতো প্রস্তাবিত আইন যা ডেমোক্র্যাট এবং রিপাবলিকান উভয় দলের কাছ থেকে সমর্থন পেয়েছে।

উল্লেখ্য, বিশ্বের ধনী দেশগুলির মধ্যে মার্কিন যুক্তরাষ্ট্রে আগ্নেয়াস্ত্রে মৃত্যুর হার সবচেয়ে বেশি। একটি অলাভজনক গবেষণা প্রতিষ্ঠান ‘বন্দুক ভায়োলেন্স আর্কাইভ’ অনুসারে, চলতি বছর মার্কিন যুক্তরাষ্ট্রে বন্দুক সহিংসতায় ২০,৯০০ জনের বেশি লোক নিহত হয়েছে, যার মধ্যে হত্যা এবং আত্মহত্যা বিদ্যমান।

কিন্তু যুক্তরাষ্ট্রে এমন একটি দেশ যেখানে ‘অস্ত্র রাখা এবং বহন করা’ অধিকার সংবিধানের দ্বিতীয় সংশোধনী দ্বারা সুরক্ষিত।

সর্বশেষ দেশটিতে ফেডারেল বন্দুক নিয়ন্ত্রণ আইন ১৯৯৪ সালে পাস করা হয়েছিল। পরবর্তীতে অস্ত্র বেসামরিক ব্যবহারের জন্য, উতপাদন নিষিদ্ধ করা হয়। কিন্তু তা প্রায় এক দশক পরে শেষ হয়ে যায়।

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
মার্কিন যুক্তরাষ্ট্র,সিনেট,আগ্নেয়াস্ত্র নিয়ন্ত্রণ আইন,রিপাবলিকান,ডেমোক্রেট
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close