পার্থ মুখোপাধ্যায়

  ০১ এপ্রিল, ২০২০

করোনাভাইরাস : মাওলানা সাদের বিরুদ্ধে মামলা

দিল্লির তাবলিগ জামাত আয়োজকদের প্রধান মাওলানা সাদ কান্দলভি

দক্ষিণ দিল্লির নিজামুদ্দিন মসজিদসংলগ্ন প্রায় পুরো এলাকাই করোনা সংক্রমিত, কেননা ওই মসজিদের সমাবেশে যোগদানকারীদের মধ্যে কমপক্ষে ১২৮ জনের শরীরে করোনাভাইরাসের সংক্রমণের প্রমাণ পাওয়া গেছে। এরপরেই সতর্কতামূলক ব্যবস্থা হিসাবে দক্ষিণ দিল্লির ওই অঞ্চলের কাছে থাকা একটি বহুতল থেকে প্রায় ২ হাজার ১০০ জন মানুষকে সুরক্ষিত স্থানে সরিয়ে নিয়ে যাওয়া হয়েছে।

এদিকে দক্ষিণ দিল্লির তাবলিগ জামাত আয়োজকদের প্রধান মাওলানা সাদ কান্দলভি এবং আরও কয়েকজন সদস্যের বিরুদ্ধে এফআইআর দায়ের করা হয়েছে। ধর্মীয় জমায়েত বন্ধে সরকারের নির্দেশনা অমান্য করায় তার বিরুদ্ধে ভারতীয় মহামারি আইনে এফআইআর দায়ের করেছে দিল্লি পুলিশ।

করোনাভাইরাসের মহামারী চলাকালে দক্ষিণ দিল্লির নিজামুদ্দিনে এই জমায়েতের আয়োজন করা হয়েছিল। একই সঙ্গে পুলিশ একটি অডিওবার্তা বিশ্লেষণ করছে। সেখানে মাওলানা সাদকে জমায়েতে অংশ নেওয়াদের করোনাভাইরাসে আতঙ্কিত না হতে এবং একে ইসলামের বিরুদ্ধে ষড়যন্ত্র বলতে শোনা গেছে, এমনটা অভিযোগ।

এখন ঘটনা হলো, দক্ষিণ দিল্লির নিজামুদ্দিন মসজিদে ১ থেকে ১৫ মার্চ পর্যন্ত আয়োজিত ওই ধর্মীয় সমাবেশে যোগদান করার পর করোনা আক্রান্ত হয়ে ইতোমধ্যেই ৭ জনের মৃত্যু হয়েছে। মঙ্গলবারই মার্কাজ নিজামুদ্দিন সিল করে দেওয়া হয়েছে এবং সেখানে থাকা অসংখ্য মানুষকে বের করে শহরের বিভিন্ন জায়গায় কোয়ারান্টাইনে রাখা হয়েছে।মসজিদ কর্তৃপক্ষের বিরুদ্ধে পুলিশে অভিযোগ দায়ের করা হয়েছে। যে সমস্ত রাজ্যের মানুষ ওই জমায়েতে যোগ দিয়েছিলেন তাদের খোঁজ করা হচ্ছে। এখনও পর্যন্ত যাদের সন্ধান মিলেছে তাদের মধ্যে আক্রান্ত ১২৮ জন।

এদিকে এক বিবৃতিতে দিল্লির পশ্চিম নিজামুদ্দিনে তাবলিগ জামাতের মার্কাজ কর্তৃপক্ষ আত্মপক্ষ সমর্থন করে জানিয়েছে, প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি ২২ মার্চ জনতা কারফিউ ঘোষণা করার পরে এই অনুষ্ঠানটি বাতিল করা হয়। কিন্তু ততক্ষণে ওই মসজিদ চত্বরে প্রচুর মানুষের জমায়েত ছিল। তারা ওই কারফিউয়ের কারণে আটকা পড়ে। তাদের আর অন্য কোথাও যাওয়ার জায়গা ছিল না। আর এরপরেই শুরু হয়ে যায় দেশজুড়ে লকডাউন। তাই বাধ্য হয়েই মসজিদসংলগ্ন এলাকাতেই গা ঘেঁষাঘেঁষি করে থাকতে বাধ্য হন ওই মানুষজন।

পিডিএসও/হেলাল

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
মামলা,করোনাভাইরাস,মাওলানা সাদ
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close