reporterঅনলাইন ডেস্ক
  ২৪ অক্টোবর, ২০১৮

ফ্রান্সে নিকাব নিষিদ্ধ মানবাধিকার লঙ্ঘন : জাতিসংঘ

ইসলামি পোষাক নিকাব নিষিদ্ধ করে ফ্রান্স মানবাধিকার লঙ্ঘণ করেছে বলে রায় দিয়েছে জাতিসংঘের মানবাধিকার কমিটি। সংস্থাটি বলেছে, নিষিদ্ধের স্বপক্ষে যথেষ্ট কারণ দেখাতে পারেনি ফ্রান্স। ফ্রান্সকে এই আইন পর্যালোচনা করার নির্দেশ দিয়েছে কমিটি।

খবরে বলা হয়, নিকাব পরার কারণে জরিমানা শিকার হওয়া ২ নারী এই আইনের বৈধতা নিয়ে চ্যালেঞ্জ জানানোর পর এই সিদ্ধান্ত দেয় কমিটি। ওই ২ নারীকে ক্ষতিপূরণ দিতেও ফরাসি আইনপ্রণেতাদের নির্দেশ দিয়েছে কমিটি।

জাতিসংঘের এক বিবৃতিতে বলা হয়, ফরাসি ওই আইন ‘মাত্রাজ্ঞানহীন।’ সংস্থাটি সতর্ক করে দিয়ে বলেছে, এই আইনের ফলে অনেক নারী নিজেকে গৃহের ভেতর আবদ্ধ করে রাখতে বাধ্য হবেন।

রায়ে কমিটি বলেছে, ‘ফ্রান্স যেই যুক্তি দেখিয়েছে যে মুখ ঢাকা পোশাকের ওপর নিষেধাজ্ঞা নিরাপত্তাগত দিক থেকে কিংবা সমাজে ‘একত্রে বসবাসে’র লক্ষ্য অর্জনে প্রয়োজনীয় ও যথোপযুক্ত ছিল, তা আমাদের কাছে যুক্তিযুক্ত মনে হয়নি।’

বিভিন্ন দেশ নাগরিক ও রাজনৈতিক অধিকার সংক্রান্ত আন্তর্জাতিক সংবিধি একেকটি দেশ কতটা মেনে চলছে, তা-ই একদল স্বতন্ত্র বিশেষজ্ঞের এই কমিটি পর্যালোচনা করে থাকে। কমিটি বলেছে, রায়ের প্রেক্ষিতে কী পদক্ষেপ নেওয়া হয়েছে তা জানাতে ১৮০ দিন সময় পাবে ফ্রান্স।

প্রসঙ্গত, ফ্রান্সে প্রকাশ্য স্থানে পুরো মুখ ঢাকা পোশাকের ওপর নিষেধাজ্ঞা কার্যকর হয় ২০১১ সালের এপ্রিলে। আইনানুযায়ী নিকাব পরিধানের জন্য সর্বোচ্চ ১৫০ ইউরো জরিমানা গুনতে হতে পারে।

পিডিএসও/তাজ

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
ফ্রান্স,নিকাব নিষিদ্ধ,জাতিসংঘ
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close